logo
বুধবার, ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৫ আশ্বিন ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ১১ আগস্ট ২০২০, ০০:০০  

দেশে হঠাৎ করে বেড়েছে মৃতু্য ও আক্রান্তের সংখ্যা

দেশে হঠাৎ করে বেড়েছে মৃতু্য ও আক্রান্তের সংখ্যা
দেশে হঠাৎ করে বেড়েছে করোনায় আক্রান্ত ও মৃতু্যর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনাভাইরাস শনাক্ত হয়েছে ২ হাজার ৯০৭ জনের। এ নিয়ে দেশে মোট শনাক্ত হলেন ২ লাখ ৬০ হাজার ৫০৭ জন। এছাড়া আক্রান্তদের মধ্যে আরও ৩৯ জনের মতু্য হয়েছে। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়াল ৩ হাজার ৪৩৮ জনে।

গতকাল করোনাভাইরাসের বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ হয় ১২ হাজার ৮৫৫টি এবং পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৪৯টি। এ পর্যন্ত নমুনা পরীক্ষা হয়েছে ১২ লাখ ৭৩ হাজার ১৬৮টি। রোববারের বুলেটিনে জানানো হয়, ওইদিন দুই হাজার ৪৮৭ জন শনাক্ত এবং ৩৪ জনের মৃতু্য হয়েছিল। সে হিসাবে আগের ২৪ ঘণ্টার তুলনায় গত ২৪ ঘণ্টায় মৃতু্য ও রোগী শনাক্ত- উভয়ই বেড়েছে।

গতকালের বুলেটিনে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৬৭ জন। মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৪৩৭ জন। যাদের মৃতু্য হয়েছে তাদের মধ্যে পুরুষ ৩৫ জন এবং নারী চারজন। মোট মৃতদের মধ্যে পুরুষ দুই হাজার ৭২১ জন (৭৯ দশমিক ১৪ শতাংশ) এবং নারী ৭১৭ জন (২০ দশমিক ৮৬ শতাংশ)। গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের মধ্যে ১০ বছরের কম বয়সি একজন, ২০ বছরের বেশি বয়সি একজন, ত্রিশোর্ধ্ব একজন, চলিস্নশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব ১০ জন, ষাটোর্ধ্ব ১৩ জন, সত্তরোর্ধ্ব ছয়জন ও ৮০ বছরের বেশি বয়সি চারজন ছিলেন। ঢাকা বিভাগের ছিলেন ১২ জন, চট্টগ্রাম বিভাগের সাতজন, খুলনা বিভাগের ছয়জন, রাজশাহী বিভাগের আটজন, ময়মনসিংহ বিভাগের তিনজন, রংপুর বিভাগের একজন এবং বরিশাল বিভাগের দুইজন ছিলেন।

বুলেটিনে জানানো হয়, এ পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ২ লাখ ৬০ হাজার ৫০৭ জনের মধ্যে সুস্থ হয়েছেন ১ লাখ ৫০ হাজার ৪৩৭ জন। ফলে বর্তমানে দেশে করোনায় আক্রান্ত রোগীরসংখ্যা ১ লাখ ১০ হাজার ৭০ জন। তাদের মধ্যে হাসপাতালে ভর্তি আছেন ৪ হাজার ৪১৭ জন। অর্থাৎ করোনা আক্রান্ত হয়েও ১ লাখ ৫ হাজার ৬৫৩ জন বাসা থেকে চিকিৎসা নিচ্ছেন। তারা হাসপাতালে চিকিৎসা নিতে যাননি বা যাওয়ার প্রয়োজন হয়নি। দেশে করোনা ডেডিকেটেড হাসপাতালের তথ্য তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, ঢাকা মহানগরীর সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন ২ হাজার ১৩০ জন এবং আইসিইউ শয্যায় ভর্তি আছেন ২০০ জন। চট্টগ্রাম মহানগরীতে সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন ২৪৩ জন এবং আইসিইউতে ভর্তি আছেন ১৯ জন। সারাদেশের অন্যান্য হাসপাতালের সাধারণ শয্যায় রোগী ভর্তি আছেন ১ হাজার ৭৩৫ জন এবং আইসিইউতে ভর্তি আছেন ৯০ জন। সারাদেশে করোনা রোগীদের জন্য সবমিলিয়ে সাধারণ শয্যার সংখ্যা ১৫ হাজার ২৬৮টি, তাতে রোগী ভর্তি আছেন ৪ হাজার ১০৮ জন এবং শয্যা খালি আছে ১১ হাজার ১৬০টি। সারাদেশে আইসিইউ শয্যার সংখ্যা ৫৪৩টি, রোগী ভর্তি আছেন ৩০৯ জন এবং শয্যা খালি আছে ২৩৪টি।

এদিকে, সোমবার সকাল ৯টায় করোনা নিয়ে আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৩৪ হাজার ১৩২ জন। মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৭ লাখ ৩৪ হাজার ১৩১ জন। সুস্থ হয়েছেন ১ কোটি ২৯ লাখ ৪ হাজার ৫৬১ জন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে