বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
রাজশাহী

কমেছে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা

বদরুল হাসান লিটন
  ২৩ অক্টোবর ২০২০, ০০:০০

রাজশাহীতে সচেতনতা ও স্বাস্থ্যবিধি মানার প্রবণতা দিন দিন কমছে। সরকারি-বেসরকারি অফিস, হাট-বাজার কিংবা অলিগলিতে অধিকাংশ মানুষই মানছেন না স্বাস্থ্যবিধি। সরকারিভাবে মাস্ক পরার নির্দেশনা থাকলেও কেউ তা মানছেন না। এছাড়াও করোনার উপসর্গ থাকলেও পরীক্ষা করছেন না অনেকেই। বাড়িতে অবস্থান করেই তারা চিকিৎসা নিচ্ছেন।

সম্প্রতি অসুস্থ হন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান ও তার ছেলে অমিও খান। জ্বর, কাশি ও সর্দিসহ তাদের মধ্যে করোনাভাইরাসের সব উপসর্গ ছিল। কিন্তু

তারা নমুনা পরীক্ষা করেননি। করোনা হয়েছে ধরে নিয়ে তারা বাসায় কোয়ারেন্টিনে থেকে চিকিৎসা নিয়ে সেরে উঠেছেন।

জামাত খান বলেন, করোনা পরীক্ষা ও চিকিৎসার উপর মানুষের আস্থা কমে গেছে। তাই অনেকেই আর নমুনা পরীক্ষা করছেন না। উপসর্গ দেখা দিলে বাড়িতে কোয়ারেন্টিনে থেকে চিকিৎসা নিয়ে সেরে উঠছেন।

রাজশাহী মেডিকেল কলেজের ভাইরোলজি বিভাগ ও হাসপাতালের বহির্বিভাগের দুটি পিসিআর ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়। প্রতিদিন দুই ল্যাবে ৩৭৬টি নমুনা পরীক্ষার সক্ষমতা রয়েছে। রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা ও নওগাঁ জেলার নমুনা পরীক্ষা করা হয় এই দুই ল্যাবে। বর্তমানে দুই ল্যাবে রয়েছে নমুনা সংকট।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. সাইফুল ফেরদৌস বলেন, বুধবার তাদের ল্যাবে মোট ৭০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে পজেটিভ ২টি। তিনি বলেন, রাজশাহীর তিনটি হাসপাতালে করোনা রোগীর চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল। কিন্তু রোগী কমে যাওয়ায় দুটি বন্ধ করে দেওয়া হয়েছে। এখন শুধু রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের একটি ওয়ার্ডে করোনা চিকিৎসা দেওয়া হচ্ছে।

রাজশাহী সিভিল সার্জন ডা. এনামুল হক বলেন, রাজশাহী জেলার নয়টি উপজেলা থেকে বর্তমানে গড়ে ২০ থেকে ৩০টি নমুনা সংগ্রহ হচ্ছে। আগে যেটি হতো ৮০ থেকে ১০০।

রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, রাজশাহী বিভাগে গত ২৪ ঘণ্টায় ৪২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একইসময় সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৩০ জন। বৃহস্পতিবার সকাল পর্যন্ত এ বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৭০ জনে। এ বিভাগে এখন পর্যন্ত মারা গেছেন ৩১৮ জন এবং সুস্থ হয়েছেন ১৯ হাজার ১৪০ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ১ হাজার ২১২ জন।

তিনি জানান, রাজশাহী বিভাগে এ পর্যন্ত করোনা আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ বগুড়ায় ৭ হাজার ৯১৮ জন। এছাড়াও নগরীতে ৩ হাজার ৭৪০ জনসহ রাজশাহীতে ৫ হাজার ৮০ জন, চাঁপাইনবাবগঞ্জে ৭৮২ জন, নওগাঁয় ১ হাজার ৩১৯ জন, নাটোরে ১ হাজার ৩১ জন, জয়পুরহাটে ১ হাজার ১২৫ জন, সিরাজগঞ্জে ২ হাজার ২২০ জন ও পাবনায় ১ হাজার ১৯৫ জনের করোনা শনাক্ত হয়েছে।

তিনি বলেন, সরকারি হিসেবে এ পর্যন্ত রাজশাহীতে ৪৯ জন, চাঁপাইনবাবগঞ্জে ১৪ জন, নওগাঁয় ২১ জন, নাটোরে ১২ জন, জয়পুরহাটে ৭ জন, বগুড়ায় ১৯২ জন, সিরাজগঞ্জে ১৩ জন ও পাবনায় ১০ জনের মৃতু্য হয়েছে।

এ পর্যন্ত রাজশাহী বিভাগে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফেরাদের মধ্যে রয়েছে, রাজশাহীতে ৪ হাজার ৮৮৮, চাঁপাইনবাবগঞ্জে ৭৫৮ জন, নওগাঁয় ১ হাজার ২৫৪ জন, নাটোরে ৯০৫ জন, জয়পুরহাটে ১ হাজার ৯২ জন, বগুড়ায় ৭ হাজার ১৮৭ জন, সিরাজগঞ্জ ১ হাজার ৯৫২ জন ও পাবনায় ১ হাজার ১০৪ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<116232 and publish = 1 order by id desc limit 3' at line 1