শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

দেশে করোনায় মৃতু্য ৬ হাজার ৭০০ ছাড়াল

যাযাদি রিপোর্ট
  ০৩ ডিসেম্বর ২০২০, ০০:০০

দেশে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩৮ জনের মৃতু্য হয়েছে। এ নিয়ে দেশে করোনাভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা ৬ হাজার ৭১৩ জনে দাঁড়াল। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ২ হাজার ১৯৮ জন। ফলে দেশে এ পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৪২৩ জন হলো।

প্রতিদিনের মতো বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাসবিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সারাদেশে করোনার সর্বশেষ সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনায় মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ১১৮টি ল্যাব?রেট?রি?তে গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৮৮৪টি নমুনা সংগ্রহ করা হয়। এরপর যাচাই-বাছাই শেষে পূর্বে জমা কিছু স্যাম্পলসহ মোট ১৫ হাজার ৯৭২টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা ২৮ লাখ ৪ হাজার ১৭৪টিতে দাঁড়াল। এ সময় করোনা আক্রান্ত নতুন রোগী শনাক্ত হন আরও ২ হাজার ১৯৮ জন। দেশে মোট শনাক্ত রোগীর সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৪২৩ জনে দাঁড়াল।

তবে রাজধানীসহ দেশের বিভিন্ন হাসপাতাল ও বাড়িতে উপসর্গবিহীন রোগীসহ গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৫৬২ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৩ লাখ ৮৫ হাজার ৭৮৬ জন।

বিজ্ঞপ্তিতে

জানানো হয় গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক শূন্য ৭৬ শতাংশ। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৭৪ শতাংশ, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮২ দশমিক ১৮ এবং শনাক্ত বিবেচনায় মৃতু্যর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

বিজ্ঞপ্তির ভাষ্য অনুযায়ী, গত একদিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ২৫ জন পুরুষ আর নারী ১৩ জন। তাদের মধ্যে ৩৭ জন হাসপাতালে ও ১ জন বাড়িতে মারা গেছেন। তাদের মধ্যে ২৫ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ৪ জন করে মোট ৮ জনের বয়স ৫১ থেকে ৬০ ও ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ১ জন করে মোট ২ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ও ১০ বছরের কম ছিল। মৃতদের মধ্যে ৩০ জন ঢাকা বিভাগের, ৪ জন চট্টগ্রাম বিভাগের এবং ১ জন করে মোট ২ জন রাজশাহী ও খুলনা বিভাগের এবং ২ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন।

দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৬ হাজার ৭১৩ জনের মধ্যে ৫ হাজার ১৪১ জনই পুরুষ এবং ১ হাজার ৫৭২ জন নারী। তাদের মধ্যে ৩ হাজার ৫৭৫ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এছাড়া ১ হাজার ৭৪৭ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৮০৭ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩৪৭ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৫০ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৫৪ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩৩ জনের বয়স ছিল ১০ বছরের কম।

এর মধ্যে ৩ হাজার ৬১৮ জন ঢাকা বিভাগের, ১ হাজার ২৬৬ জন চট্টগ্রাম বিভাগের, ৪০৮ জন রাজশাহী বিভাগের, ৪৯৯ জন খুলনা বিভাগের, ২১৯ জন বরিশাল বিভাগের, ২৬৬ জন সিলেট বিভাগের, ৩০৩ জন রংপুর বিভাগের এবং ১৩৪ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, তা সাড়ে ৪ লাখ পেরিয়ে যায় ২৪ নভেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা একদিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃতু্যর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃতু্যর তথ্য জানানো হয়, যা একদিনের সর্বোচ্চ মৃতু্য। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২৬তম স্থানে আছে বাংলাদেশ আর মৃতের সংখ্যায় রয়েছে ৩২তম অবস্থানে। বিশ্বে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ৬ কোটি ৩৯ লাখ পেরিয়েছে। মৃতের সংখ্যা ১৪ লাখ ৮১ হাজার ছাড়িয়ে গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে