বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

দেশে আট মাসের মধ্যে সর্বনিম্ন করোনা শনাক্ত ২৪ ঘণ্টায় ২১ মৃতু্য

যাযাদি রিপোর্ট
  ১৭ জানুয়ারি ২০২১, ০০:০০

দেশে করোনাভাইরাস শনাক্ত নেমে এসেছে ছয়শ'র ঘরে। গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ৫৭৮ জন। গত আট মাসের মধ্যে করোনাভাইরাস শনাক্তের এই সংখ্যা সর্বনিম্ন। গত ১ মে শনাক্ত হয়েছিলেন ৫৭১ জন। এরও আগে ২৮ এপ্রিলে শনাক্ত হয়েছিলেন ৫৪৯ জন।

গতকাল শনিবার নতুন শনাক্ত ৫৭৮ জনকে নিয়ে দেশে এখন পর্যন্ত সরকারি হিসেবে করোনা শনাক্ত হলেন পাঁচ লাখ ২৭ হাজার ৬৩ জন। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২১ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত মারা গেলেন সাত হাজার ৮৮৩ জন। একই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৬৩৩ জন, এ নিয়ে এখন পর্যন্ত সুস্থ হলেন চার লাখ ৭১ হাজার ৭৫৬ জন।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, সারাদেশে করোনার সর্বশেষ সংক্রমণ পরিস্থিতি পর্যালোচনায় শুক্রবার সকাল ৮টা থেকে

শনিবার সকাল ৮টা পর্যন্ত ১১৫টি আরটি-পিসিআর ল্যাব, ২৮টি জিন-এক্সপার্ট ল্যাব ও ৫৬টির্ যাপিড অ্যান্টিজেন ল্যাবে, অর্থাৎ মোট ১৯৯টি ল্যাবরেটরিতে গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ২১২টি করোনার নমুনা সংগ্রহ করা হয়। এরপর যাচাই-বাছাই শেষে এবং ১২ হাজার ২১৫টি নমুনা পরীক্ষা করা হয়। এখন পর্যন্ত দেশে মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ লাখ ৪৪ হাজার সাতটি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৭ লাখ আট হাজার ৮৭৫টি এবং বেসরকারি পর্যায়ে পরীক্ষা করা হয়েছে সাত লাখ ৩৫ হাজার ১৩২টি।

করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার চার দশমিক ৭৩ শতাংশ। এখন পর্যন্ত শনাক্তের হার ১৫ দশমিক ৩০ শতাংশ। গত ২৪ ঘণ্টায় শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃতু্যহার এক দশমিক ৪৯ শতাংশ। করোনায় এ পর্যন্ত যারা মারা গেছেন, তাদের বয়সভিত্তিক বিশ্লেষণে জানানো হয়, ষাটোর্ধ্ব রোগীদের মৃতু্য হার ৫৫ দশমিক ০২ শতাংশ, ৫১ থেকে ৬০ বছর বয়সি রোগীদের মৃতু্যহার ২৫ দশমিক ১৯ শতাংশ, ৪১ থেকে ৫০ বছর বয়সি রোগীদের মৃতু্যর হার ১১ দশমিক ৫৮ শতাংশ, ৩১ থেকে ৪০ বছর বয়সি রোগীদের মৃতু্যর হার ৪ দশমিক ৯৫ শতাংশ, ২১ থেকে ৩০ বয়সি রোগীদের মৃতু্যর হার ২ দশমিক ৯৫ শতাংশ, ১১ থেকে ২০ বছর বয়সি রোগীদের মৃতু্যর হার শূন্য দশমিক ৭৬ শতাংশ ও শূন্য থেকে ১০ বছর বয়সি রোগীদের মৃতু্যর হার শূন্য দশমিক ৪৬ শতাংশ।

২৪ ঘণ্টায় মারা যাওয়া ২১ জনের মধ্যে পুরুষ ১৩ জন এবং নারী আটজন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে পুরুষ মারা গেছেন পাঁচ হাজার ৯৭৬ জন এবং নারী এক হাজার ৯০৭ জন। শতকরা হিসাবে পুরুষ ৭৫ দশমিক ৮০ শতাংশ এবং নারী ২৪ দশমিক ১৯ শতাংশ।

বয়স বিবেচনায় ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব রয়েছেন ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে আছেন চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে তিনজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে একজন এবং ১১ থেকে ২০ বছরের মধ্যে আছেন একজন। তারা সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ১৩ জন, চট্টগ্রাম বিভাগের ছয়জন এবং রংপুর বিভাগের দুইজন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৬৩৩ জনের মধ্যে ঢাকা বিভাগের আছেন ৪৪৫ জন, চট্টগ্রাম বিভাগের ৯১ জন, রংপুর ও খুলনা বিভাগের ১১ জন করে, বরিশাল বিভাগের ১৪ জন, রাজশাহী বিভাগের ৩৮ জন, সিলেট বিভাগের ২১ জন এবং ময়মনসিংহ বিভাগের দুজন আছেন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩৪০ জন, ছাড়া পেয়েছেন ৪৩৩ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ১২ হাজার ১৮২ জন, ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৭৫ হাজার ২৮০ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩৬ লাখ ৯০২ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৬ জন, ছাড়া পেয়েছেন ৮২ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন ৯৮ হাজার ৭৬ জন, ছাড়া পেয়েছেন ৮৬ হাজার ৮৮৪ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১১ হাজার ১৯২ জন।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন রোগী শনাক্ত হয়, যা একদিনের সর্বোচ্চ শনাক্ত। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃতু্যর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ৩০ জুন একদিনেই ৬৪ জনের মৃতু্যর খবর জানানো হয়, যা একদিনে সর্বাধিক।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে