হাতের নাগালে করোনা ভ্যাকসিন

এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইটে আসছে উপহারের ২০ লাখ টিকা অগ্রাধিকার পাবেন সম্মুখসারির কর্মীরা কর মওকুফে এনবিআরকে চিঠি
হাতের নাগালে করোনা ভ্যাকসিন

চুক্তি অনুযায়ী ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে ক্রয়কৃত তিন কোটি ডোজ টিকার প্রথম লট আগামী সপ্তাহে (২৫ বা ২৬ জানুয়ারি) দেশে আসবে। তারও আগে ভারত সরকার উপহার হিসেবে বাংলাদেশকে ২০ লাখ ডোজ করোনা টিকা দেবে। সরকার সংশ্লিষ্টরা আশ্বস্ত করছেন সবকিছু ঠিক থাকলে আজ অথবা আগামীকালের মধ্যে ভারতের বিশেষ বিমানে উপহারের এই টিকা দেশে পৌঁছাবে। আর হাতের নাগালে টিকা পাওয়ায় সরকার কর্তৃপক্ষ জনসাধারণে তা প্রদানের প্রতিশ্রম্নতিও শিগগিরই পূরণ হবে।

ভারত থেকে আসা টিকার ব্যবস্থাপনা নিয়ে গতকাল (মঙ্গলবার) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরে এক বৈঠকের পর স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেন, সবার আগে উপহারের টিকা দেশে আসবে। টিকার চালান হাতে পাওয়ার পর সিরাম থেকে ক্রয়কৃত টিকার আগেই তা বিতরণ শুরু হবে। প্রথমে সীমিত আকারে ঢাকায় এই কর্মসূচি শুরু হবে, পরে সারাদেশে জাতীয়ভাবে টিকা দেওয়া হবে। এক্ষেত্রে সম্মুখসারির কর্মী অগ্রাধিকার পাবেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'আশা করছি যে শিডিউল আছে, সে অনুযায়ী উপহারের টিকা আসবে। আগামীকালের (বুধবার) একটা শিডিউল আছে, এদিন না এলে পরশুদিন আসবে। এটাই সবশেষ খবর। আর ভারত তাদের বিশেষ বিমানে করে এই টিকা আমাদের কাছে পৌঁছে দেবে। আমি নিজে বিমানবন্দরে গিয়ে টিকা গ্রহণ করব। ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ ছাড়া প্রথম লটের টিকা ব্যবস্থাপনায় জেলা পর্যায়ে চারটি টিম কাজ করবে। এ ছাড়া মেডিকেল কলেজের ছয়টি টিম কাজ করবে। আমাদের যেসব ইনস্টিটিউট আছে সেখানেও টিম পাঠানো হচ্ছে।'

টিকা সংরক্ষণ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেন, 'আমাদের প্রস্তুতি আছে। প্রথমে উপহারের ২০ লাখ আসছে। পরে চুক্তি অনুযায়ী সেরামের ৫০ লাখ টিকার লট আসবে। টিকা সংরক্ষণের জন্য কোল্ড চেইন, জনবল, ট্রান্সপোর্টের ব্যবস্থা করা হয়েছে। শুধু জেলা, উপজেলা, সিটি কর্পোরেশনগুলোকে ধরে প্রতিদিন দুই লাখ মানুষকে টিকা দেওয়া হবে।'

এদিকে করোনাভাইরাস প্রতিরোধে উপহার হিসেবে দিতে যাওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা বিমানবন্দর থেকে পরিবহণের জন্য শীতাতপ নিয়ন্ত্রিত ট্রাক ও ভ্যানের বিষয়ে বিস্তারিত জানতে চেয়েছে ভারতীয় হাইকমিশন। এ লক্ষ্যে সোমবার বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি পাঠিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো ভারতীয় হাইকমিশনের চিঠিতে বলা হয়েছে, ভ্যাকসিন বহনে কোন ধরনের যানবাহন ব্যবহার হবে তার বিষয়ে বিস্তারিত জানাতে হবে। কারণ ভ্যাকসিনের ইমপোর্ট লাইসেন্স ইসু্য করা, ভ্যাকসিনের গ্রহণ প্রক্রিয়া, কাস্টমসে শুল্ক ছাড়, ভ্যাকসিন টেস্ট করা যাবে না। একই সঙ্গে বিমানবন্দরের কাছাকাছি সংরক্ষণের ব্যবস্থা রাখা এবং সংরক্ষণের জায়গাটি অবশ্যই দুই থেকে আট ডিগ্রি তাপমাত্রা নিশ্চিত করতে হবে। এমতাবস্তায় বিমানবন্দর থেকে ভ্যাকসিন পরিবহনে যেসব ট্রাক-ভ্যান ব্যবহার করা হবে তার বিস্তারিত প্রতিবেদন জরুরি ভিত্তিতে পাঠাতে স্বাস্থ্য অধিদপ্তরকে নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। সোমবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের (জনসংখ্যা-২) সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ মাসুদুর রহমান মোলস্না স্বাক্ষরিত একটি

\হচিঠি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালককে পাঠানো হয়েছে।

এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইট

সব ঠিক থাকলে বুধবার এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানযোগে ভারতের উপহারের ২০ লাখ ডোজ টিকা বিমানবন্দরে আসবে। তবে এয়ার ইন্ডিয়ার বিশেষ ফ্লাইট ও টিকার কর মওকুফে সংশ্লিষ্ট দপ্তরে চিঠি দেওয়া হয়েছে। সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৌহিদ ইমাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। চিঠিতে এয়ার ইন্ডিয়ার বিশেষ বিমানের গ্রাউন্ড হ্যান্ডেলিং চার্জসহ সব চার্জ মওকুফের জন্য অনুরোধ জানানো হয়েছে।

কর মওকুফে এনবিআরকে চিঠি

একই ভাবে ২০ লাখ ডোজ টিকার সব ধরনের কর মওকুফে দ্রম্নত ব্যবস্থা নিতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। গত ১৮ জানুয়ারি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব তৌহিদ ইমাম স্বাক্ষরিত একটি চিঠি এনবিআর চেয়ারম্যানকে পাঠানো হয়েছে। চিঠিতে বিষয়টি রাষ্ট্রীয় ও জনস্বার্থ বিবেচনায় ভারত সরকারের পাঠানো ২০ লাখ ডোজ টিকার চালানের ওপর সব প্রকার কর, শুল্ক ও অন্যান্য শুল্ক মওকুফ করে অতিদ্রম্নত ছাড় করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিনীত অনুরোধ জানানো হয়েছে।

এদিকে ইতোমধ্যে বাংলাদেশ সরকার জানিয়েছে, বেক্সিমকোর মাধ্যমে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে যে ভ্যাকসিন কেনা হচ্ছে তার প্রথম চালান আসার পর দুইদিন তা বেক্সিমকোর ওয়্যারহাউসে থাকবে। টঙ্গীতে বেক্সিমকোর দুটি ওয়্যারহাউস রয়েছে। সেখান থেকে স্বাস্থ্য অধিদপ্তরের তালিকা অনুযায়ী দেশের বিভিন্ন জেলায় ভ্যাকসিন পাঠিয়ে দেওয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে