শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

এবার করোনা টিকা উপহার দিতে চায় চীন

যাযাদি রিপোর্ট
  ২৩ জানুয়ারি ২০২১, ০০:০০

ভারতের পর এবার বাংলাদেশকে করোনাভাইরাসের টিকা উপহার দিতে চায় 'আনুই জিফেই লংকম বায়োফার্মাসিউটিক্যাল কোম্পানি লিমিটেড' নামের একটি চীনা কোম্পানি। পাশাপাশি তারা বাংলাদেশে তৃতীয় ধাপের পরীক্ষামূলক ট্রায়াল দিতে আগ্রহ প্রকাশ করেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, আনুই জিফেই নামের চীনা প্রতিষ্ঠানটি করোনা টিকা পরীক্ষার পাশাপাশি বাংলাদেশের সঙ্গে যৌথ গবেষণা ও উৎপাদনের কারখানা স্থাপন করতে আগ্রহী। এসব বিষয়ে চূড়ান্ত আলোচনার জন্য প্রতিষ্ঠানটির সভাপতি শিগগিরই ঢাকায় আসছেন।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, টিকা পরীক্ষা সফলভাবে শেষ হওয়ার পর বাংলাদেশে যে টিকা উৎপাদিত হবে, তার একাংশ মুজিববর্ষের উপহার হিসেবে পাবে বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠী।

খোঁজ নিয়ে জানা যায়, বিভিন্ন মাধ্যমে

করোনা টিকা প্রাপ্তির ব্যাপারে সরকারের নীতিনির্ধারণী পর্যায়ের সিদ্ধান্তের পর চলতি মাসের শুরুতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) টিকা পরীক্ষার প্রস্তাবে সম্মতি জানিয়ে আনুই জিফেইকে চিঠি দেয়। এ ধারাবাহিকতায় আগামী তিন-চার দিনে গবেষণা প্রটোকল (পরীক্ষাবিধি) চূড়ান্ত করতে প্রতিনিধিরা দেশে আসছেন।

আনুই জিফেই এরই মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) প্রটোকল মেনে ১৮ থেকে ৫০ বছর বয়সি ৩০ হাজারেরও বেশি মানুষের মধ্যে টিকার পরীক্ষা শেষ করেছে। তৃতীয় ধাপের পরীক্ষায় আরভিডি-ডিমার নামের টিকায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রসঙ্গত, এর আগে চীনের টিকা উদ্ভাবন ও প্রস্তুতকারী প্রতিষ্ঠান সিনোভ্যাক তাদের টিকার পরীক্ষার প্রস্তাব দিয়েছিল; কিন্তু পরীক্ষায় অর্থায়ন-জটিলতায় সেই উদ্যোগ এগোয়নি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে