উন্নয়নশীল দেশে উত্তরণের পথে বাংলাদেশ

রপ্তানি খাত পড়বে চ্যালেঞ্জের মুখে -সেলিম রায়হান

জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্ট পলিসি (সিডিপি) বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য চূড়ান্ত সুপারিশ করেছে। শুধু তাই নয়, করোনা মহামারির কারণ দেখিয়ে বাংলাদেশ তিন বছরের প্রস্তুতিমূলক সময়সীমা বাড়িয়ে পাঁচ বছর করার জন্য গত জানুয়ারিতে যে প্রস্তাব দিয়েছিল সেটিও গ্রহণ করেছে জাতিসংঘ। ২০২৬ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে আনুষ্ঠানিকভাবে উন্নয়নশীল রাষ্ট্রের মর্যাদা দেওয়া হবে বাংলাদেশকে। এ নিয়ে কি ভাবছেন বিশিষ্টজনেরা, তাই তুলে ধরেছেন আহমেদ তোফায়েল
রপ্তানি খাত পড়বে চ্যালেঞ্জের মুখে -সেলিম রায়হান

বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়া নেটওয়ার্ক অন ইকনোমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক সেলিম রায়হান বলেছেন, এলডিসি থেকে বের হলে সবচেয়ে বেশি চ্যালেঞ্জের মুখে পড়বে রপ্তানি খাত। শুল্কমুক্ত সুবিধার কারণেই বাংলাদেশের রপ্তানি খাত, বিশেষ করে পোশাকশিল্প আজ এই সুদৃঢ় অবস্থানে দাঁড়িয়েছে।

ৎপোশাক খাতেই বড় ধাক্কা আসবে।

তিনি বলেন, আনন্দিত যে, বাংলাদেশ স্বল্পোন্নত দেশের অবস্থান থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য জাতিসংঘের সুপারিশ পেয়েছে। বাংলাদেশ প্রথম ২০১৮ সালে এবং দ্বিতীয় ২০২১ সালে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য তিনটিই মানদন্ড সফলভাবে পূরণ করেছে। বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হিসেবে পরিচিত হবে।

সেলিম রায়হান বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ কোনও 'সর্বরোগ নিরাময়ের' বিষয় নয়। এই উত্তরণের সঙ্গে বাংলাদেশের জন্য বেশ কয়েকটি ঝুঁকির কারণ রয়েছে। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ হিসেবে যেসব দেশে শুল্কমুক্ত বাজার সৃবিধা পায় সেসব দেশে বাংলাদেশের রপ্তানির বড় ধরনের হ্রাস হতে পারে। এছাড়াও, স্বল্পোন্নত দেশ হিসেবে নিজের দেশে আমদানি শুল্ক ও কৃষি এবং শিল্প খাতে ভর্তুকি দেওয়ার বিষয়ে বিশ্ব বাণিজ্য সংস্থার অনেক চুক্তির ক্ষেত্রে বাংলাদেশ বেশকিছু ছাড় উপভোগ করে। এছাড়াও বিশ্ব বাণিজ্য সংস্থার বাণিজ্য সংক্রান্ত আন্তর্জাতিক মেধাস্বত্ব আইন-এর বেশকিছু ছাড় বাংলাদেশ ওষুধশিল্প উপভোগ করে। এসব ছাড় উত্তরণের শেষে আর পাওয়া যাবে না।

তিনি বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের সম্ভাব্য সুবিধাগুলো অনেকগুলোই 'স্বয়ংক্রিয়' নয় কারণ এই সুবিধাগুলো বাস্তবায়নে দেশকে অনেক বেশি কাজ করতে হবে। বিপরীতে, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হওয়ার সঙ্গে সঙ্গে প্রায় সমস্ত ঝুঁকিই হলো 'স্বয়ংক্রিয়'। তাই এই চ্যালেঞ্জ মোকাবেলায় আগামী পাঁচ বছরের মধ্যে দেশকে নিজেকে প্রস্তুত করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে