অযৌক্তিক ভ্যাট-ট্যাক্সের কারণে চিকিৎসা খাতে ব্যয় বাড়ছে - ডা. জাফরুলস্নাহ চৌধুরী

অযৌক্তিক ভ্যাট-ট্যাক্সের কারণে চিকিৎসা খাতে ব্যয় বাড়ছে - ডা. জাফরুলস্নাহ চৌধুরী

করোনায় একদিকে মানুষ মরছে, আর অন্যদিকে পরিবারগুলোকে ধ্বংস করছে সরকার এমন অভিযোগ করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ড. জাফরুলস্নাহ চৌধুরী বলেছেন, আলস্নাহর দান অক্সিজেন কিনতে সরকার ১৯ শতাংশ ভ্যাট আদায় করছে। সরকার অযৌক্তিক ভ্যাট-ট্যাক্স ধার্য করার কারণে হাসপাতালে আইসিইউ ও অক্সিজেন ব্যয়বহুল হয়ে দাঁড়িয়েছে। আইসিইউতে থাকা রোগী মরে গেলেও মোটা অঙ্কের অর্থ পরিশোধ করে সে পরিবার সর্বস্বান্ত হয়ে পড়ছে। চিকিৎসা খাতে অব্যবস্থাপনার কারণে প্রতিনিয়ত মৃতু্য ও আক্রান্ত

বেড়ে গেছে।

বৃহস্পতিবার গণস্বাস্থ্য কেন্দ্র আয়োজিত নাগরিক সমাজের এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জাফরুলস্নাহ চৌধুরী বলেন, বর্তমান মহামারি মোকাবিলা করতে গণস্বাস্থ্য কেন্দ্র এগিয়ে এলেও সরকার আমাদের বারোটা বাজিয়েছে। বিশ্বব্যাপী ব্যাপকহারে করোনা টেস্টের পরামর্শ দেওয়া হলেও গণস্বাস্থ্য কেন্দ্রের তৈরি কিট অনুমোদন দেওয়া হয়নি। এজন্য ১০ কোটি টাকা গচ্চা গেছে।

জাফরুলস্নাহ চৌধুরী বলেন, গণস্বাস্থ্য কেন্দ্র স্বল্পমূল্যে আইসি ইনজেকশন দিতে অনুমোদন চাইল, বিনাকারণে তিন সপ্তাহ আবেদন ফেলে রাখা হয়েছে। যার কোনো উত্তর দিতে পারেনি সংশ্লিষ্টরা। স্বাস্থ্য অধিদপ্তরের ডিজির স্বাক্ষর করার ক্ষমতা নাই, অনুমোদনের জন্য তাকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠাতে হয়।

করোনার ভ্যাকসিন বিষয়ে তিনি বলেন, ভারতের সঙ্গে ভ্যাকসিন চুক্তি করে এখন তারা দিচ্ছে না। সরকারের সদিচ্ছা থাকলে ছয় মাসের মধ্যে অক্সফোর্ডের ফর্মুলা দেশে এনে ভ্যাকসিন বানানো সম্ভব। অথচ সেদিকে গুরুত্ব না দিয়ে আইসিউতে লুটপাটের সুযোগ থাকায় সেদিকে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

সংবাদ সম্মেলনে আরও ছিলেন নাগরিক ঐক্যফ্রন্টের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকী, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক আসিফ নজরুল, নারীর জন্য সুশাসনের নির্বাহী পরিচালক রবি আমাতউলস্নাহ, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু প্রমুখ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে