বিনা অনুমতিতে ওমরাহ করলেই ২ লাখ টাকা জরিমানা

বিনা অনুমতিতে ওমরাহ করলেই ২ লাখ টাকা জরিমানা

মহামারি করোনাভাইরাস নিয়ন্ত্রণে কঠোর সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে সৌদি আরব। এরই অংশ হিসেবে অনুমিত ছাড়া ওমরাহ করলেই ১০ হাজার রিয়াল জরিমানা গুনতে হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। খবর আরব নিউজ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফে জনসমাগম সীমিত এবং প্রবেশের ক্ষেত্রে কড়াকড়ি নজরদারি আরোপ করেছে হারামাইন কর্তৃপক্ষ।

আইন অমান্য করে বিনা অনুমতিতে কেউ ওমরাহ করতে গেলে তাকে ১০ হাজার রিয়াল জরিমানা দিতে হবে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ২ লাখ ২৫ হাজার টাকা। বৃহস্পতিবার সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ নির্দেশনা জারি করে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে আরও জানায়, করোনা সংক্রমণ প্রতিরোধের ব্যবস্থা অমান্য করলেই যে কাউকে জরিমানা করা হবে। শুধু মসজিদে হারাম তথা কাবা শরিফে বিনা অনুমতিতে প্রবেশ করলেই গুনতে হবে ১ হাজার রিয়াল তথা সাড়ে ২২ হাজার টাকা।

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাব স্বাভাবিক পর্যায়ে না আসা পর্যন্ত এ ব্যবস্থাপনা ও নির্দেশনা কার্যকর থাকবে। সার্বিক পরিস্থিতি বিবেচনা করেই মসজিদ ও চারপাশের সড়কে নিরাপত্তাবাহিনীর সদস্যরা মোতায়েন থাকবে।

মসজিদে হারাম তথা কাবা শরিফে নামাজ পড়া এবং ওমরাহ পালনের জন্য অবশ্যই মসজিদে হারাম কর্তৃক নির্ধারিত অ্যাপের মাধ্যমে অনুমতি নিতে হবে। এ বিষয়টি নিশ্চিত করতে হবে, ওমরাহ পালনকারী এবং নামাজে অংশগ্রহণকারী ব্যক্তি টিকা নিয়েছেন এবং করোনাভাইরাসের আক্রমণ থেকে মুক্ত।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে