করোনা টিকায় আইনজীবীরা কেন অন্তর্ভুক্ত নন : হাইকোর্ট

করোনা টিকায় আইনজীবীরা কেন অন্তর্ভুক্ত নন : হাইকোর্ট

করোনা টিকার আওতায় আনতে অগ্রাধিকারভিত্তিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির (বার অ্যাসোসিয়েশন) আইনজীবীদের কেন অন্তর্ভুক্ত করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

এক সপ্তাহের মধ্যে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজি) মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের ওই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী মো. আবু তালেব।

মঙ্গলবার হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহীম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ (মঙ্গলবার) ?রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. ইমাম হাসান। তার সঙ্গে ছিলেন আইনজীবী মো. আবু তালেব।

অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ বার কাউন্সিলের সব আইনজীবীকে করোনা টিকার আওতায় অন্তর্ভুক্ত করতে এর আগে গত ১১ এপ্রিল রিট আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. আবু তালেব। রিটে বিবাদী করা হয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদপ্তরের (ডিজি) মহাপরিচালকসহ সংশ্লিষ্টদের।

এর আগে গত ৩১ মার্চ ২৪ ঘণ্টার সময় দিয়ে এ বিষয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার জন্য রেজিস্ট্রি ও ডাকযোগে নোটিশ পাঠানো হয়। নোটিশ পাওয়ার পরে ব্যবস্থা গ্রহণ না করায় রিট করেন আইনজীবী। রিটের শুনানি নিয়ে রুল জারি করেন আদালত।

রিটের বিষয়ে এই আইনজীবী বলেন, করোনার টিকা প্রদানের জন্য তালিকা প্রকাশ করা হয়েছে। সেখানে আইনজীবীদের অগ্রাধিকার ভিত্তিতে টিকা দেওয়ার কথা উলেস্নখ করা হয়নি।

আবু তালেব আরও বলেন, 'কোভিড-১৯-এর টিকা দেওয়ার জন্য তালিকাভুক্ত করতে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। কিন্তু আমার নিজের বয়স ৯ মাস কম আছে। আমি নিবন্ধন করার জন্য আবেদন করতে পারলেও অগ্রাধিকার পাচ্ছি না।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে