শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩০ জুন পর্যন্ত

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ল ৩০ জুন পর্যন্ত

শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি যে বাড়বে, তা আগেই ধারণায় ছিল। তবে ছুটি কতদিন বাড়বে, তা নিয়ে কথা হচ্ছিল। প্রেক্ষাপটে দেশে করোনাভাইরাস সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি আরেক দফা বাড়ানো হলো।

চলমান ছুটির শেষ

\হদিন শনিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয় বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানের চলমান ছুটি ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। আগের ঘোষণা অনুযায়ী আজ (রোববার) থেকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে সীমিত আকারে ক্লাস শুরুর নির্দেশনা ও প্রস্তুতি ছিল। এর আগে, শিক্ষা মন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে বলেছিলেন, সব শিক্ষার্থীকে টিকা দেওয়ার পরই বিশ্ববিদ্যালয় খুলবে, আবাসিক হলগুলো ছাত্রদের টিকা সম্পন্ন হলে খুলে দেওয়া হবে। করোনার কারণে প্রায় ১৫ মাস ধরে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কারণে প্রাথমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত প্রায় চার কোটি শিক্ষার্থী মারাত্মক শিক্ষা সংকটের মধ্যে দিনাতিপাত করছে। শ্রেণি কক্ষে পাঠদান ক্লাস-পরীক্ষা বন্ধ থাকায় শিক্ষার্থীদের অনেকে ঘাটতি নিয়ে ওপরের ক্লাসে উঠছে।

শনিবারের শিক্ষা মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের বিভিন্ন অঞ্চলে করোনা পরিস্থিতি আরও অবনতি হওয়ায় এবং দেশের কোনো কোনো অঞ্চলে আংশিকভাবে কঠোর লকডাউন কার্যকর থাকায়, শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও অভিভাবকদের স্বাস্থ্য সুরক্ষা ও সার্বিক নিরাপত্তা বিবেচনায় এবং কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় পরামর্শক কমিটির সুপারিশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠান এবং এবতেদায়ী ও কওি মাদ্রাসাসমূহের চলমান ছুটি ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করা হলো।

সাম্প্রতিক একটি বেসরকারি গবেষণায় দেখা গেছে, করোনাজনিত বন্ধে প্রাথমিকের ১৯ শতাংশ এবং মাধ্যমিকের ২৫ শতাংশ শিক্ষার্থী শিখতে না পারার বা শিক্ষণ ঘাটতির ঝুঁকিতে আছে। এমন অবস্থায় শিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে দীর্ঘমেয়াদি পরিকল্পনার তাগিদ দিয়েছেন শিক্ষাবিদরা। তবে, এখন পর্যন্ত ধরনের প্রস্তাবনা বা পরিকল্পপনার কথা শিক্ষা মন্ত্রণালয় থেকে শোনা যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে