বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

টিকা সহজলভ্য করতে জাতিসংঘের ভূমিকা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী

যাযাদি রিপোর্ট
  ১৯ জুন ২০২১, ০০:০০
পররাষ্ট্রমন্ত্রী ও জাতিসংঘ মহাসচিব

করোনাভাইরাসের টিকা সবার জন্য সহজলভ্য করতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসকে বিশেষ উদ্যোগ নেওয়ার অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে

আব্দুল মোমেন।

বৃহস্পতিবার তিনি নিউইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে মহাসচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেন বলে বাংলাদেশের স্থায়ী মিশনের পক্ষ থেকে জানানো হয়।

এদিকে সদ্যসমাপ্ত জি-সেভেন সম্মেলনে করোনাভাইরাসের টিকাকে 'সবার জন্য' ঘোষণা করায় জাতিসংঘ

মহাসচিবকে ধন্যবাদ জানান মোমেন। জবাবে জাতিসংঘ মহাসচিব সবার টিকাপ্রাপ্তির বিষয়ে জি-সেভেন

সম্মেলনে তার নেওয়া উদ্যোগ এবং টিকা তৈরিতে বাংলাদেশের সক্ষমতার তথ্য উপস্থাপন করার কথা তুলে ধরেন বলে মিশনের এক বিবৃতিতে জানানো হয়।

বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের 'গভীর সম্পর্ক' থাকার বিষয়টি তুলে ধরে মহাসচিব শান্তিরক্ষা, জলবায়ু পরিবর্তন এবং নারী ক্ষমতায়নসহ জাতিসংঘের সব কাজে বাংলাদেশের 'দৃঢ় নেতৃত্বের ভূমিকার প্রশংসা' করেন।

আন্তোনিও গুতেরেস দ্বিতীয় মেয়াদে জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব পাওয়ায় তাকে অভিনন্দন জানান পররাষ্ট্রমন্ত্রী এবং প্রথম মেয়াদে তার 'বিচক্ষণতাপূর্ণ নেতৃত্বের' প্রশংসা করেন।

অন্যদিকে রোহিঙ্গা সংকট সমাধানের দিকে দৃষ্টি রাখায় জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, মিয়ানমারের রাজনৈতিক পরিস্থিতি ক্রমান্বয়ে খারাপ হচ্ছে। এ অবস্থায় মহাসচিবের ব্যক্তিগত উদ্যোগের বিশেষ প্রয়োজন।

বিবৃতিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী মোমেন এ সময় ভাসানচরে রোহিঙ্গাদের জন্য গড়ে তোলা আশ্রয়ণ প্রকল্পের বিভিন্ন সুযোগ-সুবিধার কথা মহাসচিবকে অবহিত করেন এবং সেখানে জাতিসংঘকে সম্পৃক্ত করার ওপর জোর দেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে