মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

বিশ্বে করোনায় আক্রান্ত-মৃতু্যতে আবারও ঊর্ধ্বমুখী ঢেউ

যাযাদি ডেস্ক
  ২৫ জুন ২০২১, ০০:০০

টানা নিম্নমুখী প্রবণতার পর আবারও বাড়ছে বিশ্বব্যাপী করোনার ঊধ্বমুখী ঢেউ, যা লক্ষ্য করা যাচ্ছে। হঠাৎ করেই বিশ্বজুড়ে বাড়ছে সংক্রমণ ও মৃতু্য। গত মঙ্গলবারের পর বুধবারও ঊর্ধ্বমুখী ছিল বিশ্বজুড়ে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যার রেখচিত্র। এদিন বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে চার লাখ ২৪ হাজার ১৪২ জন এবং মারা গেছে আট হাজার ৪৪৭ জন। সংবাদসূত্র : এএফপি, আল-জাজিরা

তবে একদিন আগেও মঙ্গলবার বিশ্বে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল তিন লাখ ৬৫ হাজার ১৮৩ জন এবং মৃতের সংখ্যা ছিল আট হাজার ১৮১ জন। একদিনের ব্যবধানে বিশ্বে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েছে ৬১ হাজার ৭৭ জন এবং মৃতের সংখ্যা বেড়েছে ২৬৬ জন।

টানা দুই দিন ধরে করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের হিসাবে বিশ্বের দেশগুলোর মধ্যে শীর্ষে ছিল ব্রাজিল। বুধবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছে এক লাখ ১৪ হাজার ১৩৯ জন এবং মারা গেছে দুই হাজার ৩৪৩ জন।

এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা দেশটির নাম ভারত। বুধবার ভারতে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল ৫৪ হাজার ৩১৯ জন এবং মৃতের সংখ্যা ছিল ৯৭৮ জন। ব্রাজিল ও ভারতের পর বুধবার করোনায় সবচেয়ে বেশিসংখ্যক আক্রান্ত ও মৃতু্যর ঘটনা ঘটেছে লাতিন আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়ায়। বুধবার আর্জেন্টিনায় করোনায় আক্রান্ত হয়েছে ২৭ হাজার ৩১৯ জন এবং মারা গেছে ৭০৫ জন।

মৃতের হিসাবে আর্জেন্টিনার চেয়ে পিছিয়ে থাকলেও আক্রান্তের সংখ্যায় এগিয়ে আছে কলম্বিয়া। দেশটিতে বুধবার করোনায় আক্রান্ত নতুন রোগী ছিল ২৯ হাজার ৯৯৫ এবং মৃতের সংখ্যা ছিল ৬৪৫।

এ ছাড়া বিশ্বের আরও যেসব দেশে আক্রান্ত ও মৃতু্য উচ্চহার দেখা গেছে, সেসব হলো-

রাশিয়ায় আক্রান্ত ১৭ হাজার ৫৯৪, মৃতু্য ৫৪৮। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ১৭ হাজার ৪৯৩, মৃতু্য ১৬৬। ইন্দোনেশিয়ায় আক্রান্ত ১৫ হাজার ৩০৮, মৃতু্য ৩০৩। যুক্তরাজ্যে আক্রান্ত ১৬ হাজার ১৩৫, মৃতু্য ১৯। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ১২ হাজার ৮১৬, মৃতু্য ৩১৯ এবং ইরানে আক্রান্ত ১১ হাজার ২৯, মৃতু্য ১১২।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগী এক কোটি ১৩ লাখ ৬৭ হাজার ৫৭৬ জন। এদের মধ্যে মৃদু উপসর্গ বহন করছে এক কোটি ১২ লাখ ৮৬ হাজার ৯৭ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছে ৮১ হাজার ৪৯৭ জন।

বিশ্বজুড়ে করোনা মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃতু্য ও সুস্থ হয়ে ওঠা ব্যক্তিদের হালনাগাদ তথ্য সংগ্রহ ও প্রকাশ করা ওয়েবসাইট 'ওয়ার্ল্ডোমিটার'র তথ্য অনুযায়ী, গত দেড় বছরে বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছে মোট ১৮ কোটি পাঁচ লাখ এবং মারা গেছে ৩৯ লাখ সাত হাজার।

অবশ্য এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠার হারও কম নয়। বুধবার একদিনে বিশ্বে করোনা থেকে সেরে উঠেছে তিন লাখ ৯২ হাজার ৪০০ জন এবং মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছে মোট ১৬ কোটি ৫০ লাখ ৭০ হাজার ৩৪৪ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম 'সার্স-কোভ-২' ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরে সাধারণভাবে এই ভাইরাসটি পরিচিতি পায় 'নভেল করোনাভাইরাস' নামে। করোনায় প্রথম মৃতু্যর ঘটনাটিও ঘটে উহানেই। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তখন জানানো হয়েছিল, 'অপরিচিত ধরনের নিউমোনিয়ায়' আক্রান্ত হয়ে ওই ব্যক্তি মারা গেছেন।

এরপর খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসের উপস্থিতি দেখা যাওয়ায় ২০২০ সালের জানুয়ারিতে বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডবিস্নউএইচও)। কিন্তু তাতেও কাজ না হওয়ায় অবশেষে ওই বছর ১১ মার্চ করোনাকে মহামারি ঘোষণা ডবিস্নউএইচও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে