বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

কার্বনশূন্য পৃথিবী গড়ার প্রতিশ্রম্নতির বাস্তবায়ন দাবি

যাযাদি রিপোর্ট
  ২৫ জুন ২০২১, ০০:০০

২০৫০ সালের মধ্যে কার্বনশূন্য পৃথিবী গড়ার প্রতিশ্রম্নতি বাস্তবায়নের দাবি জানিছে সেন্টার ফর পার্টিসিপেটরি রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট। বৃহস্পতিবার দুপুরের জাতীয় প্রেসক্লাবে সামনে মানববন্ধন কর্মসূচিতে সংগঠনটি এ দাবি জানায়।

সংগঠনটির অ্যাডভোকেসি অ্যাডভাইজার আল ইমরান বলেন, মনুষ্যসৃষ্ট কর্মকান্ডের ফলে বায়ুমন্ডলে গ্রিনহাউস গ্যাস বিশেষ করে কার্বন ডাই-অক্সাইডের মাত্রাতিরিক্ত উদ্‌?গিরণ হয়। এটি জলবায়ু পরিবর্তন তথা বৈশ্বিক উষ্ণায়নের প্রধান কারণ হিসেবে চিহ্নিত। জলবায়ু পরিবর্তন মোকাবিলায় রাষ্ট্রগুলোর সর্বজনীন কর্মকাঠামো ১৯৯২ সালে গৃহীত হয়। এই কর্মকাঠামোতে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি নিয়ন্ত্রিত পর্যায়ে রাখার প্রত্যয়ে রাষ্ট্রগুলোকে কার্বন উদ্‌?গিরণ হ্রাসের ব্যাপারে জোর তাগিদ দেওয়া হয়। কিন্তু জাতিসংঘের পরিবেশ-সংক্রান্ত একটি বৈশ্বিক চুক্তি গৃহীত হওয়ার প্রায় তিন দশক অতিবাহিত হলেও সদস্য রাষ্ট্রগুলো তাদের দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। এ ব্যাপারে সবার জোরালো পদক্ষেপ দরকার।

বক্তাদের দাবি, ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি বাসযোগ্য পৃথিবী নিশ্চিতকরণের জন্য ২০৫০ সালের মধ্যে কার্বনশূন্য পৃথিবী গড়ার প্রতিশ্রম্নতির বাস্তবায়ন করতে হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে