বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

মহামারি নিয়ন্ত্রণে করণীয় বৈঠক আজ আরও কঠোরতার দিকে যাওয়ার ইঙ্গিত

ম যাযাদি রিপোর্ট
  ২৭ জুলাই ২০২১, ০০:০০

করোনাভাইরাস মহামারির দেড় বছরের মধ্যে দেশে সবচেয়ে বিপর্যয়কর অবস্থা চলছে এখন। পরিস্থিতি নিয়ন্ত্রণে লকডাউন দিয়ে রাখলেও সংক্রমণ-মৃতু্য কোনোটিই কমছে না। সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে বিধিনিষেধ পর্যালোচনাসহ পরবর্তী করণীয় নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে আজ মঙ্গলবার সচিবালয়ে।

সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, মঙ্গলবার দুপুর দেড়টায় স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সচিবালয়ে বড় মিটিং

অনুষ্ঠিত হবে।

দেশে দৈনিক রোগী শনাক্ত ও মৃতু্য দুটো ক্ষেত্রেই রেকর্ড গড়ার দিনে এই সিদ্ধান্ত জানালেন তিনি। স্বাস্থ্য অধিদপ্তর সোমবার জানায়, এদিন সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড ১৫ হাজার ১৯২ কোভিড-১৯ রোগী শনাক্ত এবং ২৪৭ জনের মৃতু্য হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে ১ জুলাই দেশে লকডাউন জারি করা হলেও বিশেষজ্ঞদের মতামত উপেক্ষা করে কোরবানির ঈদের সময় নয় দিন তা শিথিল করা হয়েছিল। চলমান 'কঠোর লকডাউন' ৫ আগস্ট পর্যন্ত চালানোর ঘোষণা রয়েছে। বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আগস্টে সবচেয়ে ভয়াবহ পরিস্থিতি দেখা দিতে পারে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, হাসপাতালের সিট বাড়িয়ে, ডাক্তার বাড়িয়ে করোনাভাইরাস নিয়ন্ত্রণ করা যায় না। ইউরোপের দেশগুলো দেখেন- স্পেন, ডেনমার্ক, সুইডেন, নরওয়ে, জার্মানি। জার্মানিতে তো অসহায় হয়ে পড়েছিল। ইন্ডিয়ার অবস্থা দেখেন, কী হয়েছে। একমাত্র মানুষ যদি মাস্ক না পরে, (শারীরিক) দূরত্ব না মানে, ইট উইল বি অলমোস্ট ইমপসিবল। মক্কা-মদিনা দেখেন, মদিনার ভেতরে ৩ ফিটের মধ্যে কাউকে আসতে দেবে না। মক্কাতে খেয়াল করে দেখেছেন কি না, নামাজ বা তাওয়াফ করে, কী রকম ডিসিপিস্নন মেনে চলছে মানুষ। সেজন্যই সৌদি আরব নিয়ন্ত্রণ করতে পেরেছে।

চলমান বিধিনিষেধেও বেসরকারি অনেক প্রতিষ্ঠান খোলা আছে এ বিষয়ে কোনো পদক্ষেপ নেওয়া হবে কি না- জানতে চাইলে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমার সঙ্গে গতকালকেও ইন্ডাস্ট্রিয়াল পুলিশের এডিশনাল আইজির সঙ্গে কথা হয়েছে। অফিসগুলোর কিছু মেশিন চালু রাখতে হয়। ওই টেকনিক্যাল (কর্মী) যায়-আসে। অনেক জিনিস আছে, সার্ভিসিং করতে হয়, এগুলো তারা করছে। এগুলো আমাদের মোবাইল কোর্ট চেকিং করছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে