শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
ডেঙ্গুর প্রকোপ

একদিনে প্রায় দুইশ' ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

যাযাদি রিপোর্ট
  ৩০ জুলাই ২০২১, ০০:০০
করোনার পাশাপাশি রাজধানীতে দেখা দিয়েছে ডেঙ্গুর প্রকোপ। প্রতিদিনই আক্রান্ত হয়ে শিশুসহ বিভিন্ন বয়সি রোগীরা হাসপাতালে ভর্তি হচ্ছেন। ছবিটি বৃহস্পতিবার হলি ফ্যামিলি হাসপাতাল থেকে তোলা -ফোকাস বাংলা

দেশে করোনা মহামারির মধ্যে এডিস মশাবাহিত ভাইরাস রোগ ডেঙ্গুর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। এ ধারাবাহিকতায় গত একদিনে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে সর্বোচ্চ ১৯৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতেই রোগীর সংখ্যা ১৮১ জন। আক্রান্তদের এই হিসাব বুধবার সকাল আটটা থেকে বৃহস্পতিবার সকাল আটটা পর্যন্ত। এ নিয়ে দেশে টানা ষষ্ঠ দিনের মতো এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হলেন।

প্রতিদিনের মতো বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত ডেঙ্গু ভাইরাস সংক্রমণ বিষয়ক এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী গত একদিনে খোদ রাজধানীতে ১৮১ জন ও ঢাকার বাইরে গাজীপুর ৬ জন, কিশোরগঞ্জে ১ জন, ময়মনসিংহে ১ জন, যশোর ৩ জন ও পাবনা জেলায় একজন এবং বেসরকারিতে একজন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এর আগে ২০ জুলাই সকাল ৮ থেকে ২১ জুলাই সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরবর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ ২২ জুলাই

\হএই সংখ্যা ২৫ জন হলেও ২৩ জুলাই তা এক লাফে বেড়ে ৮৫ জনে দাঁড়ায়। এরপর শনিবার তা আরও বেড়ে শতকের ঘরে পৌঁছে ১০৪ জন হয়। এ ধারাবাহিকতায় রোববার ১০৫ জন, সোমবার ২২৩ জন এবং মঙ্গলবার ১৪৩ জন, ২৮ জুলাই বুধবার ১৫৩ জন এবং সর্বশেষ বৃহস্পতিবার সর্বোচ্চ রেকর্ড ১৯৪ জন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করে আরও দেখা যায় ডেঙ্গু আক্রান্ত হয়ে বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন ৬৪২ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এ সংখ্যা ৬১৮ জন। অন্যান্য বিভাগে চিকিৎসাধীন আছেন ২৪ জন। গত ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৩৬ জন স্যার সলিমুলস্নাহ (মিটফোর্ড) হাসপাতালে, সম্মিলিত সামরিক হাসপাতালে ১০ জন, ঢাকা শিশু হাসপাতালে ৯ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে একজন ভর্তি হয়েছেন। এর বাইরে বেসরকারি হাসপাতালের মধ্যে ১৭ সেন্ট্রাল হাসপাতাল (ধানমন্ডি), আদদ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে ১৫ জন এবং ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল কাকরাইলে ১৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে বর্তমান সময় পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের পরিসংখ্যানে পর্যালোচনা করে আরও দেখা যায়, জানুয়ারিতে ৩২ জন, ফেব্রম্নয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে ৩ জন, মে'তে ৪৩ জন, জুনে ২৭২ জন এবং চলতি জুলাই মাসের ২৯ দিনে ১ হাজার ৯২০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর চলতি বছর গত ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশে সরকারি হিসাবে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২৯২ জনে। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৬৪৬ জন রোগী। এ বছর ডেঙ্গুতে মৃতু্য হয়েছে ৪ জনের। তথ্য পর্যালোচনা করছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। দেশে দুই দশকের বেশি সময় ধরে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব চললেও ২০১৯ সালে ঢাকায় ব্যাপকভাবে এ রোগ ছড়ায়। সে সময় সরকারি হিসাবে দেশে লাখের বেশি মানুষ আক্রান্ত ও দেড় শতাধিক মানুষের মৃতু্য হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে