শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

নারায়ণগঞ্জে হবে ঢাকাই মসলিন হাউস

যাযাদি রিপোর্ট
  ৩০ জুলাই ২০২১, ০০:০০

বাংলাদেশের সোনালি ঐতিহ্য ঢাকাই মসলিন বড় পরিসরে বাণিজ্যিক উৎপাদনের জন্য 'ঢাকাই মসলিন হাউস' প্রতিষ্ঠা করা হবে। নারায়ণঞ্জের রূপগঞ্জ উপজেলায় এই হাউস তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। শিগগিরই বাংলাদেশের রপ্তানি পণ্যের তালিকায় মসলিন কাপড় যুক্ত করা হবে।

বৃহস্পতিবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে বাংলাদেশের সোনালি ঐতিহ্য মসলিনের সুতা তৈরির প্রযুক্তি ও মসলিন কাপড় পুনরুদ্ধার প্রকল্প 'জনপ্রশাসন পদক-২০২১' প্রাপ্তির

বিষয়ে অবহিতকরণ ও ভবিষ্যৎ কর্মপরিকল্পনা নির্ধারণবিষয়ক সভায় বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ কথা বলেন। এ সময় সচিব মো. আবদুল মান্নান, অতিরিক্ত সচিব মোহাম্মদ আবুল কালাম, তাঁত বোর্ডের চেয়ারম্যান মো. শাহ আলমসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গোলাম দস্তগীর গাজী বলেন, নারায়ণঞ্জের রূপগঞ্জ উপজেলার তারাবতে জুটো ফাইবার গস্নাস ইন্ড্রাস্ট্রিজের জমিতে ঢাকাই মসলিন হাউস প্রতিষ্ঠা করা হবে। এখান থেকে উৎপাদিত ঢাকাই মসলিন রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হবে। একই সঙ্গে আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে। অচিরেই বাংলাদেশের অন্যতম ব্রান্ডিং হবে ঢাকাই মসলিন।

উলেস্নখ্য, বাংলাদেশ তাঁত বোর্ডের মাধ্যমে বাস্তবায়িত এ প্রকল্পের মাধ্যমে ১৭০ বছর আগে হারিয়ে যাওয়া বাংলাদেশের সোনালি ঐতিহ্য ও বিশ্ব বিখ্যাত ব্র্যান্ড ঢাকাই মসলিন পুনরুদ্ধার করে হৃত গৌরব ফিরিয়ে আনা হয়েছে। ব্যাপক অনুসন্ধান ও গবেষণার মাধ্যমে মসলিনের কাঁচামাল ফুটি কার্পাস খুঁজে বের করা, ফুটি কার্পাসের চাষাবাদ, সুতা উৎপাদন, কারিগরদের দক্ষতা উন্নয়ন করে উন্নতমানের মসলিন উৎপাদন করা সম্ভব হয়েছে। মসলিনের ভৌগোলিক নির্দেশক (জিআই) সনদ ও প্যাটেন্ট অর্জিত হওয়ায় দেশের ঐতিহ্যবাহী তাঁতশিল্পের টেকসই উন্নয়ন ও সম্প্রসারণের সম্ভাবনা সৃষ্টি হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে