মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

জুলাইয়ে ২ হাজারের বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি

যাযাদি রিপোর্ট
  ৩১ জুলাই ২০২১, ০০:০০

দেশে মহামারি করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যে এবার এডিস মশাবাহিত ভাইরাস রোগ ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। এ ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৭০ রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতেই

ভর্তি হয়েছেন ১৬৪ জন। এ নিয়ে জুলাই মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৯০ জনে দাঁড়িয়েছে।

জনস্বাস্থ্যবিদরা যায়যায়দিনকে বলছেন, দুই দশকের বেশি সময় ধরে ঢাকায় ডেঙ্গুর প্রাদুর্ভাব চললেও ২০১৯ সালে ব্যাপকভাবে এ রোগ ছড়িয়েছিল। সে সময় সরকারি হিসাবে দেশে এক লাখের বেশি মানুষ আক্রান্ত ও দেড় শতাধিক মানুষের মৃতু্য হয়। ফলে সমালোচনার মুখে দুই বছর স্বাস্থ্য মন্ত্রণালয় ও দুই সিটি করপোরেশন ঢাকায় মশক নিধনে ব্যাপক কার্যক্রম চালায়। এবার করোনা মহামারির মধ্যে আবার সেই ডেঙ্গু নতুন দুশ্চিন্তা হয়ে দেখা দিয়েছে। এমন পরিস্থিতিতে সরকারের সংশ্লিষ্ট বিভাগ এখনই জোর পদক্ষেপ না নিলে করোনার মতো ডেঙ্গু মোকাবিলা চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে।

এদিকে শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের স্বাস্থ্য তথ্য ইউনিটের (এমআইএস) সহকারী পরিচালক ও হেলথ ইমার্জেন্সি অপারেশন অ্যান্ড কন্ট্রোল রুমের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ডা. কামরুল কিবরিয়া স্বাক্ষরিত ডেঙ্গু ভাইরাস সংক্রমণবিষয়ক এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার সকাল আটটা থেকে শুক্রবার সকাল আটটা ২৪ ঘণ্টায় আরও ১৭০ রোগী ভর্তি হয়েছেন। এ নিয়ে দেশে টানা এক সপ্তাহ এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গড়ে দৈনিক শতাধিক রোগী হাসপাতালে ভর্তি হলেন। আর বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ডেঙ্গু রোগীর সংখ্যা সাতশ' ছাড়িয়ে গেছে।

চলতি বছরের ১ জানুয়ারি থেকে বর্তমান সময় পর্যন্ত ডেঙ্গু আক্রান্তের পরিসংখ্যানে পর্যালোচনা করে দেখা যায়, ডেঙ্গু জ্বর আক্রান্ত হয়ে জানুয়ারিতে ৩২ জন, ফেব্রম্নয়ারিতে ৯ জন, মার্চে ১৩ জন, এপ্রিলে ৩ জন, মেতে ৪৩ জন, জুনে ২৭২ জন এবং সর্বশেষ জুলাই মাসের ৩০ দিনে ২ হাজার ৯০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। গত ১ জানুয়ারি থেকে এখন পর্যন্ত দেশে সরকারি হিসাবে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ৪৬২ জনে। তাদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৭৪৯ জন রোগী। এ বছর ডেঙ্গুতে মৃতু্য হয়েছে সন্দেহে ৪ জনের তথ্য পর্যালোচনা করছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। ডেঙ্গু নিয়ে স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া গত ১০ দিনের তথ্য অনুযায়ী, ২০ জুলাই সকাল ৮ থেকে ২১ জুলাই সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে ১৩ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছিলেন। পরবর্তী ২৪ ঘণ্টায় অর্থাৎ ২২ জুলাই এই সংখ্যা ২৫ জন হলেও ২৩ জুলাই তা এক লাফে বেড়ে ৮৫ জনে দাঁড়ায়। এরপর ২৪ জুলাই শনিবার তা আরও বেড়ে শতকের ঘরে পৌঁছে ১০৪ জন হয়। এ ধারাবাহিকতায় রোববার ১০৫ জন, সোমবার ২২৩ জন এবং মঙ্গলবার ১৪৩ জন, ২৮ জুলাই বুধবার ১৫৩ জন, বৃহস্পতিবার সর্বোচ্চ রেকর্ড ১৯৪ জন ও সর্বশেষ শুক্রবার ১৭০ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। এর মধ্যে শুধু রাজধানীর হাসপাতালগুলোতে ১৬৪ জন ও ঢাকার বাইরে বিভিন্ন জেলায় ৬ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ৭০৯ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এ সংখ্যা ৬৭৯ জন। অন্যান্য বিভাগে চিকিৎসাধীন আছেন ৩০ জন।

গত ২৪ ঘণ্টায় সরকারি হাসপাতালগুলোর মধ্যে সবচেয়ে বেশি ২৭ জন স্যার সলিমুলস্নাহ (মিটফোর্ড) হাসপাতালে, সম্মিলিত সামরিক হাসপাতালে ২ জন, বিএসএমএমইউতে ২ জন ও পিলখানা বিজিবি হাসপাতালে একজন ভর্তি হয়েছেন। বেসরকারি হাসপাতালের মধ্যে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মগবাজারে অবস্থিত আদদ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে ১৯ জন, হলি ফ্যামেলি হাসপাতালে ১৫ জন, সেন্ট্রাল হাসপাতাল (ধানমন্ডি) ১৪ জন এবং ইসলামী ব্যাংক সেন্ট্রাল হাসপাতাল কাকরাইলে ১৪ জন এবং বাকিরা বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে