শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

টিকার জন্য নিবন্ধন করেছেন ১ কোটি ৪১ লাখ মানুষ

ম যাযাদি রিপোর্ট
  ৩১ জুলাই ২০২১, ০০:০০

দেশে তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়া সফলতার সঙ্গে করোনা টিকা কার্যক্রম পরিচালিত হওয়ায় টিকা গ্রহণে মানুষের আগ্রহ দিনে দিনে বাড়ছে। এমন পরিস্থিতিতে টিকা গ্রহণের জন্য বৃহস্পতিবার পর্যন্ত দেশে নিবন্ধন করেছেন প্রায় ১ কোটি ৪১ লাখ নারী ও পুরুষ।

বর্তমানে রাজধানীসহ সারাদেশে চীনের সিনোফার্ম ও মার্কিন যুক্তরাষ্ট্রের মডার্নার টিকা দেওয়া হচ্ছে। আপাতত অ্যাস্ট্রাজেনেকা ও ফাইজারের টিকা দেওয়া বন্ধ রয়েছে।

গত ২৪ ঘণ্টায় চীনের সিনোফার্মের প্রথম ডোজের টিকা নিয়েছেন ১ লাখ ৮১ হাজার ২৪২ জন। গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১ লাখ ১ হাজার ৩৩২ জন ও ৭৯ হাজার ৯১০ জন নারী রয়েছে। দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৬ হাজার ৭৫৫ জন। তাদের মধ্যে পুরুষ ৩ হাজার ৩০৪ জন ও নারী ৩ হাজার ৪৫১ জন। দেশে সিনোফার্মের প্রথম ডোজের মোট টিকা গ্রহণকারীর সংখ্যা ২০ লাখ ৩৫ হাজার ৯৪৩ জন ও দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেছেন ৩০ হাজার ৭০৮ জন।

অপরদিকে গত ২৪ ঘণ্টায় মডার্নার টিকা গ্রহণকারী ৬৯ হাজার ৬৮৬ জনের মধ্যে ৪২ হাজার ৪৯৪ জন পুরুষ ও ২৭ হাজার ১৯২ জন নারী রয়েছেন। এ নিয়ে মডার্নার প্রথম ডোজের টিকা গ্রহণকারীর মোট সংখ্যা ৬ লাখ ১৫ হাজার ১৩৯ জন।

গত ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা করোনার টিকা কার্যক্রমের উদ্বোধন করেছিলেন। ২৬ জুলাই পর্যন্ত ভারতের সেরাম ইনস্টিটিউটে উৎপাদিত অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রথম ডোজ নিয়েছেন ৫৮ লাখ ২০ হাজার ৩৩ জন। এ টিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন ৪২ লাখ ৯৮ হাজার ৮৬ জন। এছাড়া ফাইজারের প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫০ হাজার ২৩৫ জন ও দ্বিতীয় ডোজের ৬৯০ জন টিকা নেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে