ঢাকার দশটি পত্রিকার ডিক্লারেশন বাতিল রংপুরের ৮টি নিষিদ্ধ

ঢাকার দশটি পত্রিকার ডিক্লারেশন বাতিল রংপুরের ৮টি নিষিদ্ধ

দীর্ঘদিন ধরে ধারাবাহিকভাবে বন্ধ থাকায় ঢাকা থেকে প্রকাশিত ৯টি দৈনিক বাংলা পত্রিকা ও ১টি ইংরেজি দৈনিকের ডিক্লারেশন (ঘোষণাপত্র) বাতিল করা হয়েছে। এছাড়া রংপুর জেলা থেকে প্রকাশিত আটটি পত্রিকার মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা নিষিদ্ধ করা হয়েছে।

ঢাকা জেলা ম্যাজিস্ট্রেটের স্বাক্ষরে গত ৮ সেপ্টেম্বর দৈনিক গণ আওয়াজ, দৈনিক জনসেবা, ঢাকা প্রকাশ, জাতির কণ্ঠ, কিষাণ, এই দেশ এই দিন, পূর্ব আলো, সময়ের পাতা ও রিপোর্টার এবং ইংরেজি দৈনিক দি ফাইনান্সিয়াল ডেইলির ডিক্লারেশন বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।

সোমবার সরকারের এক তথ্য বিবরণীতে

জানানো হয় ১৯৭৩ সনের ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধন) আইনের ৯ (১) এর (৩) (ক) ধারা এবং পত্রিকাগুলোর প্রকাশক ও সম্পাদকের বিরুদ্ধে চুক্তিপত্রের শর্ত না মানার কারণে একই আইনের ১০ ধারা অনুযায়ী পত্রিকাগুলোর ডিক্লারেশন বাতিল করা হয়েছে।

অন্যদিকে, রংপুর জেলা থেকে প্রকাশিত আটটির মধ্যে চারটি দৈনিক ও চারটি সাপ্তাহিক পত্রিকা রয়েছে। দীর্ঘদিন ধরে প্রকাশনা অব্যাহত না থাকায় আইন অনুযায়ী এসব পত্রিকার প্রকাশনা নিষিদ্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন।

পত্রিকাগুলো হচ্ছে- দৈনিক গণআলো (প্রকাশক- সেরাফুল হোসেন), দৈনিক নতুন স্বপ্ন (প্রকাশক- আব্দুল আজিজ চৌধুরী সাঈদ), দৈনিক বাহের সংবাদ (প্রকাশক- সৈয়দা নাসরিন সুলতানা), দৈনিক রংপুর চিত্র (প্রকাশক- এএসএম রুবাইয়াত ফারমান), সাপ্তাহিক উত্তরের হালচাল (প্রকাশক- শাহ্‌ আলম কবির), সাপ্তাহিক তুফান (প্রকাশক- আব্দুল হালিম আনছারী), সাপ্তাহিক কাউনিয়া (প্রকাশক- শাহ্‌ মোব্বাসারুল ইসলাম) ও সাপ্তাহিক সমর্থন (প্রকাশক- দেবাশীষ দাস)।

'ছাপাখানা ও প্রকাশনা (ঘোষণা ও নিবন্ধিকরণ) আইন-১৯৭৩' অনুসারে নিষিদ্ধ পত্রিকাগুলো তিন মাস বা তার অধিক সময় ধরে প্রকাশিত হয়নি বলে জেলা প্রশাসন সূত্রে জানা গেছে। এসব পত্রিকার সম্পাদক ও প্রকাশক পত্রিকার প্রকাশনা অব্যাহত না রাখার কারণ জানাতে ব্যর্থ হওয়ার কারণে আইনের ৯ ধারার (৩-ক) উপ-ধারার বিধান মোতাবেক আটটি পত্রিকার ঘোষণাপত্র বাতিল করে পরবর্তী মুদ্রণ, বিতরণ ও প্রকাশনা নিষিদ্ধ করা হয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে