এক দিনে আরও অর্ধশত মৃতু্য, শনাক্ত ১৯০১ জন

করোনায় ২৪ ঘণ্টায় মৃতু্য ১৯৮, শনাক্ত ৭৫৩৫ জন
এক দিনে আরও অর্ধশত মৃতু্য, শনাক্ত ১৯০১ জন

দেশে প্রাণঘাতী করোনায় গত এক দিনে আরও ৫১ জনের মৃতু্য হয়েছে। এ নিয়ে দেশে করোনা সংক্রমণে মৃতের মোট সংখ্যা ২৭ হাজার ৫৮ জনে দাঁড়িয়েছে। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ১ হাজার ৯০১ জন। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা ১৫ লাখ ৩৬ হাজার ৩৪১ জনে দাঁড়িয়েছে।

প্রতিদিনের মতো বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২৮ হাজার ৫৪৪টি নমুনা সংগ্রহ করা হয়। এরপর যাচাই-বাছাই শেষে পূর্বে জমা কিছু স্যাম্পলসহ ৮০৮টি ল্যাবরেটরিতে ২৮ হাজার ৬১৫টি নমুনা পরীক্ষা করা হয়। এ সময় দেশে ১ হাজার ৯০১ জনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। এ নিয়ে দেশে মোট ১৫ লাখ ৩৬ হাজার ৩৪১ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হলো। আর আক্রান্তদের মধ্যে মৃতু্য হলো মোট ২৭ হাজার ৫৮ জনের। দেশে করোনা সন্দেহে এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৯৩ লাখ ৩২

হাজার ৪৬০টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৬৮ লাখ ৯৪ হাজার ৩২৫টি এবং বেসরাকরি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ২৮ লাখ ৩৪ হাজার ১৩৫টি।

স্বাস্থ্য অধিদপ্তর আগের ২৪ ঘণ্টায় (মঙ্গলবার) ২ হাজার ৭৪ জন নতুন রোগী শনাক্ত এবং ৩৫ জনের মৃতু্যর খবর দিয়েছিল। সে হিসেবে গত এক দিনে শনাক্ত কমলেও মৃতের সংখ্যা বেড়েছে। বুধবার শনাক্ত রোগীর হার দাঁড়িয়েছে ৬ দশমিক ৬৪ শতাংশ, আগের দিন মঙ্গলবার তা ৬ দশমিক ৫৪ শতাংশ ছিল।

এদিকে গত এক দিনে শুধু ঢাকা বিভাগেই ১ হাজার ৩১৮ জনের মধ্যে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে, যা দিনের মোট আক্রান্তের ৭০ শতাংশ। একইভাবে চট্টগ্রামে ২৩৪ জন, খুলনায় ১২০ জন, ময়মনসিংহে ৫৩ জন, রংপুরে ৫১ জন, রাজশাহীতে ৪৭ জন, সিলেটে ৪৩ ও বরিশাল বিভাগে ৩৫ জন শনাক্ত হয়।

আর গত এক দিনে যে ৫১ জন মারা গেছেন, তাদের ২০ জনই ছিলেন ঢাকা বিভাগের। চট্টগ্রাম বিভাগে ১১ জনের মৃতু্য হয়েছে। একইভাবে খুলনা বিভাগে ৫ জন, সিলেট বিভাগে ৫ জন, রাজশাহী বিভাগে ৪ জন, বরিশাল বিভাগে ৩ জন ও ময়মনসিংহ বিভাগে ৩ জন মারা গেছেন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৪৪ জন এবং বেসরকারি হাসপাতালে সাতজন মারা গেছেন। সর্বশেষ মৃতদের মধ্যে পরুষ ৩২ জন ও নারী ১৯ জন। দেশে করোনায় মৃতু্যর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

সরকারি হিসাবে, দেশে করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৩ হাজার ৮৭৩ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ১৪ লাখ ৯০ হাজার ৫৪১ জন সুস্থ হয়ে উঠলেন। আর সুস্থতার হার দাঁড়িয়েছে ৯৭ দশমিক ০২ শতাংশে।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চ করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্টের বিস্তারে সবচেয়ে বাজে সময়টা পার করে এসে ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃতু্যর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ আগস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃতু্যর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৬ লাখ ৪৮ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২২ কোটি ৫৭ লাখের বেশি রোগী।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে