আর্থিক প্রতিষ্ঠানের দাপটে পুঁজিবাজারে ফের উত্থান

আর্থিক প্রতিষ্ঠানের দাপটে পুঁজিবাজারে ফের উত্থান

আর্থিক প্রতিষ্ঠানের শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে একদিন দরপতনের পর আবার উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার। দিনভর সূচক ওঠানামা শেষে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৪৩ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দামও।

এদিন আর্থিক প্রতিষ্ঠান খাতের ২৩টি কোম্পানির মধ্যে ১৯টির দাম বেড়েছে, কমেছে ১টির আর অপরিবর্তিত রয়েছে ৩টির।

ডিএসইর তথ্যমতে, বুধবার বাজারে মোট ৩৭৬টি প্রতিষ্ঠানের ৪৭ কোটি ৬৮ লাখ ৫৩ হাজার ৭৪৭টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৬৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৫৩টির ও অপরিবর্তিত

রয়েছে ৫৫টির।

প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫৫৬ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ৩৭ পয়েন্ট বেড়ে ২ হাজার ৬৪৯ পয়েন্টে অবস্থান করছে।

তাতে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ১০৪ কোটি ৭২ লাখ ৯১ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৯৭ কোটি ৪০ লাখ ৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল লঙ্কাবাংলা ফাইন্যান্স লিমিটেড, তৃতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল আইপিডিসি, ইসলামিক ফাইন্যান্স, সাইফ পাওয়ার, ডেল্টা লাইফ, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো লিমিটেড, লাফার্জহোলসিম এবং স্কয়ার ফার্মা লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৪৩ পয়েন্ট কমে ২১ হাজার ১৬২ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে লেনদেন হওয়া ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে ১২৬টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১৫৯টির ও অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৭২ কোটি ৬০ লাখ ৩৪ হাজার ৬১৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬০ কোটি ২৪ লাখ ১৪ হাজার ৩৯৪ টাকা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে