বিবিএস ৩ মাস পরপর জিডিপি প্রবৃদ্ধির তথ্য দেবে

বিবিএস ৩ মাস পরপর জিডিপি প্রবৃদ্ধির তথ্য দেবে

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, 'তিন মাস পর পর মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির তথ্য দিতে প্রধানমন্ত্রীর কাছ থেকে অনুমোদন নেওয়া হয়েছে। বিবিএস এই বিষয়ে প্রয়োজনীয় কাজ শুরু করেছে। তিন মাস পর প্রবৃদ্ধির তথ্য পেলে আর্থিক স্বাস্থ্যের তথ্যও জানতে পারব।'

বৃহস্পতিবার বাংলাদেশ পরিসংখ্যান বু্যরো (বিবিএস) ন্যাশনাল অ্যাকাউন্টিং (জিডিপি ও বৈদেশিক বাণিজ্য) উইংয়ের কোয়ার্টার্লি ন্যাশনাল অ্যাকাউন্টিং (কিউএসএ) শীর্ষক এক কর্মশালায় তিনি এ কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ডক্টর শামসুল আলম বলেন, 'আমাদের পার্শ্ববর্তী দেশগুলো তিন মাস পর পর জিডিপির তথ্য দিয়ে থাকে। কিন্তু দেরিতে হলেও আমরা কাজটা শুরু করতে যাচ্ছি। বার্ষিক প্রাক্কলন তো আছেই। তারপরও তিন মাস পর পর প্রবৃদ্ধির তথ্য পেলে জরুরি পদক্ষেপগুলো নিতে সহজ

হবে। অর্থনীতিকে বোঝা, জানা, নীতি গ্রহণ ও পদক্ষেপ নিতে ত্রৈমাসিক প্রবৃদ্ধির তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।'

অনুষ্ঠানে বলা হয়, বিবিএস জনশুমারি ও গৃহগণনা, কৃষি শুমারি ও অর্থনৈতিক শুমারি পরিচালনাসহ সব নমুনা জরিপ করে থাকে। দেশের গুরুত্বপূর্ণ সামষ্টিক অর্থনৈতিক নির্দেশকসমূহ যেমন- জিডিপি, জিডিআই, জিএনআই, সঞ্চয়, বিনিয়োগ, ভোগ প্রভৃতির নির্ভরযোগ্য হিসাব প্রণয়ন ও প্রকাশ করে থাকে।

বছরান্তে মোট জিডিপি প্রবৃদ্ধির তথ্য দিয়ে থাকে বাংলাদেশ পরিসংখ্যান বু্যরো (বিবিএস)। তবে এবার বছরে চার বার বা তিন মাস পর পর জিডিপি প্রবৃদ্ধির তথ্য দেওয়ার পরিকল্পনা গ্রহণ করেছে বিবিএস। পাশাপাশি জেলা এবং আঞ্চলিক জিডিপির হিসাবও দেবে বিবিএস।

বিবিএস প্রতি বছর মোট দেশজ উৎপাদন, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার, মূল্যস্ফীতিসহ গুরুত্বপূর্ণ কিছু সামষ্টিক অর্থনৈতিক পরিসংখ্যান প্রণয়ন, প্রাক্কলন ও প্রকাশ করে থাকে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে