শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

১৯ মাস পর আজ বিদেশযাত্রা

যাযাদি রিপোর্ট
  ১৭ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

দীর্ঘ ১৯ মাস পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম বিদেশ সফরে যাচ্ছেন আজ। নিউইয়র্কে জাতিসংঘের ৭৬তম অধিবেশনে যোগ দিতে আজ শুক্রবার ২ সপ্তাহের রাষ্ট্রীয় সফরে ঢাকা ছাড়ছেন তিনি। করোনার কারণে এতদিন তিনি বিদেশ সফর বন্ধ রেখেছিলেন। এমনকি জনসমাগম হয় এমন ঘরোয়া অনুষ্ঠানে যোগ দিয়েছেন ভার্চুয়ালি।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আগামী ২৪ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী।

সূত্র জানিয়েছে, ঢাকা থেকে রওনা হয়ে ১৭ থেকে ১৮ সেপ্টেম্বর ফিনল্যান্ডে অবস্থান করবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ১৯ সেপ্টেম্বর নিউইয়র্ক পৌঁছাবেন তিনি। ১৯ থেকে ২৪ সেপ্টেম্বর এ ছয় দিন নিউইয়র্কে অবস্থান করবেন। নিউইয়র্ক সফর শেষে তিনি ওয়াশিংটন ডিসিতে যাবেন। সেখানে ২৫ থেকে ৩০ সেপ্টেম্বর অবস্থান করবেন। ৩০ সেপ্টেম্বর ওয়াশিংটন থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করে ১ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

নিউইয়র্কে সীমিত আকারে দুই সপ্তাহব্যাপী জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশন মঙ্গলবার শুরু হয়েছে। অধিবেশনের উদ্বোধন করেন সাধারণ পরিষদের সভাপতি আবদুলস্না শহিদ এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

এবারের অধিবেশনে ২১ সেপ্টেম্বর থেকে বিশ্ব নেতারা বক্তব্য দেওয়া শুরু করবেন। ২১ থেকে ২৬ সেপ্টেম্বর উচ্চ পর্যায়ের সম্মেলন অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে