শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

দেশে করোনায় আরও ৩৮ জনের মৃতু্য শনাক্ত ১৯০৭

যাযাদি রিপোর্ট
  ১৮ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনা আক্রান্ত হয়ে সারাদেশে আরও ৩৮ জনের মৃতু্য হয়েছে। এ নিয়ে দেশে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে ২৭ হাজার ১৪৭ জনে দাঁড়াল। একই সময়ে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে আরও এক হাজার ৯০৭ জন। ফলে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪০ হাজার ১১০ জনে।

বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তর আগের ২৪ ঘণ্টায় এক হাজার ৮৬২ জন নতুন রোগী শনাক্ত এবং ৫১ জনের মৃতু্যর তথ্য দিয়েছিল। সে হিসেবে গত এক দিনে করোনায় মৃতু্য কমলেও নতুন রোগী বেড়েছে।

প্রতিদিনের মতো শুক্রবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনাভাইরাস বিষয়ক এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার সকাল থেকে শুক্রবার সকাল পর্যন্ত সারাদেশ থেকে ৩০ হাজার ১৬৯টি নমুনা সংগ্রহ করা হয়। এর পর যাচাই-বাছাই শেষে সরকারি ও বেসরকারি ৮০৮টি ল্যাবরেটরিতে ২৯ হাজার ৭৫৬টি নমুনা পরীক্ষা করা হয়। এ নিয়ে মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৯৩ লাখ ৯৩ হাজার ৩৬৫টি। সর্বশেষ নমুনা পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৬ দশমিক ৪১ শতাংশ, যা আগের দিন ৫ দশমিক ৯৮ শতাংশ ছিল। এ পর্যন্ত মোট ৯৩ লাখ ৯৩ হাজার ৩৬৫টি নমুনা পরীক্ষায় শনাক্তের হার ১৬ দশমিক ৪০ শতাংশ।

আগে দেশে দৈনিক মৃতু্যর তালিকায় নিয়মিতভাবে পুরুষের সংখ্যা বেশি থাকলেও করোনাভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের প্রকোপ শুরুর পর আগস্ট থেকে নারীদের মৃতু্যহার বেড়েছে। আর গত এক দিনে করোনায় মৃত ৩৮ জনের মধ্যে পুরুষ ১৩ ও নারী ২৫ জন। এদের মধ্যে সরকারি হাসপাতালে ৩৫ এবং বেসরকারি হাসপাতালে তিনজনের মৃতু্য হয়।

গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৩৮ জনের মধ্যে একজনের বয়স ছিল একশ' বছরের বেশি। ১৮ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ১৫ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, দুইজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, একজনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে এবং একজনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে ছিল।

বিভাগওয়ারি হিসাবে দেখা গেছে, ঢাকা বিভাগে ২৯ জন, চট্টগ্রামে আটজন, রাজশাহীতে চারজন, খুলনায় ছয়জন, বরিশালে তিনজন এবং রংপুরে একজনের মৃতু্য হয়। দেশে করোনায় মৃতু্যর হার ১ দশমিক ৭৬ শতাংশ। এদিকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন দুই হাজার ৯১৯ জন। এ নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে ওঠা রোগীর সংখ্যা ১৪ লাখ ৯৭ হাজার ৯ জন হয়েছে।

গত বছরের ৮ মার্চ বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে। গত ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃতু্যর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ২৯ আগস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃতু্যর খবর আসে, যা মহামারির মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতোমধ্যে ৪৬ লাখ ৭১ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২২ কোটি ৭১ লাখের বেশি রোগী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে