শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ডুয়িং বিজনেস রিপোর্ট তৈরি না করার সিদ্ধান্ত বিশ্বব্যাংকের

যাযাদি রিপোর্ট
  ১৮ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

ব্যবসার ক্ষেত্রে জনপ্রিয় 'ইজ অব ডুয়িং বিজনেস' সূচক তৈরি না করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বব্যাংক। ডুয়িং বিজনেস সূচক মূলত বিনিয়োগ ও দেশগুলোর উন্নয়নে প্রভাব ফেলে। এই সূচকের মাধ্যমে সদস্য দেশের উপর প্রভাব বিস্তার এবং চিলি সরকারের পতনে ভূমিকা রেখেছিল সংস্থাটির সহ-প্রতিষ্ঠান। বিষয়টি সামনে আসায় বৃহস্পতিবার সূচক না করার সিদ্ধান্তের কথা জানিয়েছে বিশ্বব্যাংক।

প্রতি বছর বিশ্বব্যাংক গ্রম্নপের প্রতিষ্ঠান আইএফসি ডুয়িং বিজনেস রিপোর্ট তৈরি করে। ব্যবসা শুরু, বিদু্যৎসংযোগ, সম্পত্তি নিবন্ধন, কর ব্যবস্থাসহ কয়েকটি নির্দেশক বা মানদন্ডের প্রতিটির ওপর ১০০ নম্বরের মধ্যে প্রাপ্ত নম্বর গড় করে চূড়ান্ত স্কোর নির্ণয় করা হয়। স্কোরের ভিত্তিতে দেশগুলোর অবস্থানের তালিকা করা হয়।

গত বছরের আগস্টে বিশ্বব্যাংক জানায়, ২০১৭ ও ২০১৯ সালে প্রকাশিত প্রতিবেদনে তথ্য সংগ্রহে পদ্ধতিগত পরিবর্তনের ক্ষেত্রে অসঙ্গতি থাকতে পারে। কিন্তু তা

এখনো চিহ্নিত হয়নি। তাই প্রতিবেদন তৈরিতে তথ্য সংগ্রহে পদ্ধতিগত পরিবর্তন ও অসঙ্গতির কারণে যেসব দেশ অধিক প্রভাবিত হয়েছে, সেসব দেশের সঠিক তথ্য পর্যালোচনা করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্বব্যাংক। আর এ কারণে গত বছরের অক্টোবরে ডুয়িং বিজনেস ইনডেক্স তৈরি স্থগিত করে তারা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে