বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
পরীক্ষা হবে দেড় ঘণ্টার মানতে হবে ১১ নির্দেশনা

এসএসসি শুরু ১৪ নভেম্বর এইচএসসি ২ ডিসেম্বর

যাযাদি রিপোর্ট
  ২৮ সেপ্টেম্বর ২০২১, ০০:০০

করোনা মহামারিতে আটকে থাকা চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার সময়সূচি একসঙ্গে ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী ১৪ নভেম্বর থেকে এসএসসি ও ২ ডিসেম্বর থেকে এইচএসসি পরীক্ষা শুরু হবে।

এসএসসির সময়সূচিতে জানানো হয়, প্রতিদিন সকাল ১০টা থেকে বেলা সাড়ে ১১টা এবং বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবে।

সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সূচি প্রকাশ করেছে।

এদিকে, ১৪ নভেম্বর থেকে চলতি বছরের দাখিল পরীক্ষাও শুরু হবে। ২৩ সেপ্টেম্বর দাখিল পরীক্ষার সময়সূচিও ঘোষণা করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড।

পরীক্ষাসূচির বিশেষ নির্দেশনায় বলা হয়েছে, করোনার কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের নিজ নিজ কক্ষে আসন গ্রহণ করতে হবে। পরীক্ষার সময় দেড় ঘণ্টা। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠানপ্রধানের কাছ থেকে পরীক্ষা শুরুর কমপক্ষে তিন দিন আগেই প্রবেশপত্র সংগ্রহ করবে।

প্রথম দিন ১৪ নভেম্বর সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়), ১৫ নভেম্বর বাংলাদেশের ইতিহাস ও বিশ্ব সভ্যতা সকালে এবং হিসাব বিজ্ঞান বিকালে অনুষ্ঠিত হবে। ১৬ নভেম্বর সকালে (তত্ত্বীয়) রসায়ন, ১৮ নভেম্বর সকালে শারীরিক শিক্ষা ও ক্রীড়া (তত্ত্বীয়) এবং ২১ নভেম্বর সকালে ভূগোল ও পরিবেশ এবং বিকালে ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২২ নভেম্বর উচ্চতর গণিত ও জীববিজ্ঞান সকালে অনুষ্ঠিত হবে। ২৩ নভেম্বর পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে সকালে আর বিকালে ব্যবসায় উদ্যোগ বিষয়ের পরীক্ষা হবে।

উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট

(এইচএসসি) পরীক্ষা আগামী ২ ডিসেম্বর সকালে পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্র দিয়ে শুরু হবে। একই দিন বিকালে হবে সাধারণ বিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্র। ৫ ডিসেম্বর সকালে যুক্তিবিদ্যা ১ম পত্র, বিকালে হবে হিসাব বিজ্ঞান ১ম পত্র। ৬ ডিসেম্বর পদার্থ বিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র। একই দিন বিকালে হবে সাধারণ বিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র। ৭ ডিসেম্বর সকালে যুক্তিবিদ্যা ২য় পত্র, বিকালে হবে হিসাব বিজ্ঞান ২য় পত্র। ৮ ডিসেম্বর রসায়ন (তত্ত্বীয়) ১ম পত্র, বিকালে উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) ১ম পত্র। ৯ ডিসেম্বর সকালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র, এবং ইতিহাস ১ম পত্র। বিকালে হবে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন ১ম পত্র, ফিন্যান্স ব্যাংকিং ও বীমা ১ম পত্র। ১২ ডিসেম্বর সকালে হবে রসায়ন (তত্ত্বীয়) ২য় পত্র। বিকালে উচ্চাঙ্গ সংগীত (তত্ত্বীয়) ২য় পত্র। ১৩ ডিসেম্বর সকালে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ২য় পত্র এবং ইতিহাস ২য় পত্র, বিকালে হবে উৎপাদন ব্যবস্থাপনা ও বিপনন ২য় পত্র এবং ফিন্যান্স ব্যাংকিং ও বীমা ২য় পত্র। ১৫ ডিসেম্বর সকালে জীব বিজ্ঞান (তত্ত্বীয়) ১ম পত্র এবং উচ্চতর গণিত ১ম পত্র, বিকালে হবে ইসলাম শিক্ষা ১ম পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক সম্পর্ক (তত্ত্বীয়) ১ম পত্র এবং গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ১মপত্র। ১৯ ডিসেম্বর সকালে হবে পৌরনীতি ও সুশাসন ১ম পত্র। বিকালে হবে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ম পত্র। ২০ ডিসেম্বর সকালে হবে জীববিজ্ঞান (তত্ত্বীয়) ২য় পত্র এবং উচ্চতর গণিত ২য় পত্র। বিকালে হবে ইসলাম শিক্ষা ২য় পত্র, গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক সম্পর্ক (তত্ত্বীয়) ২য় পত্র এবং গৃহ ব্যবস্থাপনা ও পারিবারিক জীবন ২য় পত্র। ২১ ডিসেম্বর সকালে হবে পৌরনীতি ও সুশাসন ২য় পত্র। বিকালে হবে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২য় পত্র। ২২ ডিসেম্বর সকালে হবে ভূগোল (তত্ত্বীয়) ১ম পত্র, বিকালে হবে আরবি ১ম পত্র। ২৩ ডিসেম্বর সকালে হবে ভূগোল (তত্ত্বীয়) ২য় পত্র, বিকালে হবে আরবি ২য় পত্র। ২৭ ডিসেম্বর সকালে হবে অর্থনীতি ১ম পত্র এবং বিকালে হবে ব্যবহারিক শিল্পকলা বস্ত্র ও পোশাক শিল্প (তত্ত্বীয়) ১ম পত্র। ২৮ ডিসেম্বর সকালে হবে সমাজ বিজ্ঞান ১ম পত্র, সমাজ কর্ম ১ম পত্র এবং বিকালে হবে ক্রীড়া (তত্ত্বীয়) ১ম পত্র। ২৯ ডিসেম্বর সকালে হবে অর্থনীতি ২য় পত্র এবং বিকালে হবে ব্যবহারিক শিল্পকলা ও বস্ত্র ও পোশাক শিল্প (তত্ত্বীয়) ২য় পত্র। পরীক্ষার শেষ দিন ৩০ ডিসেম্বর সকালে সমাজ বিজ্ঞান ২য় পত্র এবং সমাজ কর্ম ২য় পত্র, বিকালে হবে ক্রীড়া (তত্ত্বীয়) ২য় পত্র।

মানতে হবে ১১ নির্দেশনা

করোনাকালে পরীক্ষা হওয়ায় শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১১ দফা নির্দেশনা জারি করা হয়েছে। নির্দেশনাগুলো হলো- কোভিড-১৯ মহামারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষার ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের পরীক্ষাকক্ষে আসন গ্রহণ করতে হবে। প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময় ১ ঘণ্টা ৩০ মিনিট। এমসিকিউ ও সিকিউ অংশের পরীক্ষার মধ্যে কোনো বিরতি থাকবে না। সকাল ১০টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে সকাল ৯টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী ওএমআর শিট বিতরণ, সকাল ১০টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। সকাল ১০টা ১৫ মিনিটে বহুনির্বাচনী উত্তরপত্র (ওএমআর শিট) সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ। বেলা ২টা থেকে অনুষ্ঠেয় পরীক্ষার ক্ষেত্রে ১টা ৩০ মিনিটে অলিখিত উত্তরপত্র ও বহুনির্বাচনী ওএমআর শিট বিতরণ। বেলা ২টায় বহুনির্বাচনী প্রশ্নপত্র বিতরণ। আর বেলা ২টা ১৫ মিনিটে বহুনির্বাচনী (ওএমআর শিট) উত্তরপত্র সংগ্রহ ও সৃজনশীল প্রশ্নপত্র বিতরণ।

পরীক্ষার্থীরা নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের কাছ থেকে প্রবেশপত্র সংগ্রহ করবে। প্রত্যেক পরীক্ষার্থী সরবরাহকৃত উত্তরপত্রে পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত ভরাট করবে। কোনো অবস্থাতেই মার্জিনের মধ্যে লেখা কিংবা অন্য কোনো প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

ব্যবহারিক বিষয়ে তত্ত্বীয়, বহুনির্বাচনী ও ব্যবহারিক খাতার (নোটবুক) অংশে পৃথকভাবে পাস করতে হবে। প্রতিষ্ঠান নিজ নিজ পরীক্ষার্থীর ব্যবহারিক খাতার নম্বর প্রদান করে নম্বরগুলো ২০২২ সালের ৩ জানুয়ারির মধ্যে সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক খাতার নম্বর বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে প্রেরণ করবে।

প্রত্যেক পরীক্ষার্থী কেবল রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে উলেস্নখ করা বিষয়গুলোর পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। কোনো অবস্থাতেই অন্য বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। কোনো পরীক্ষার্থীর পরীক্ষা নিজ কলেজ বা প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হবে না, পরীক্ষার্থী স্থানান্তরের মাধ্যমে আসন বিন্যাস করতে হবে। পরীক্ষার্থীদের পরীক্ষায় সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করা যাবে না। পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফিচার ফোন (স্মার্টফোন ব্যতীত) ব্যবহার করতে পারবেন। এ ছাড়া পরীক্ষার হলে অন্য কেউ ফোন ব্যবহার করতে পারবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে