করোনায় এক দিনে শনাক্ত ও মৃতু্য ফের বেড়েছে

করোনায় এক দিনে শনাক্ত ও মৃতু্য ফের বেড়েছে

দুই দিনের ব্যবধানে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আবারও হাজারের বেশি কোভিড রোগী শনাক্ত হয়েছে দেশে। একই সঙ্গে এক দিনে মৃতু্যর সংখ্যাও কিছুটা বেড়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, শুক্রবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে আরও ১ হাজার ২১২ জনের মধ্যে সংক্রমণ ধরা পড়েছে, মৃতু্য হয়েছে ২৫ জনের।

মে মাসের পর শনিবার প্রথমবারের মতো শনাক্ত রোগীর সংখ্যা হাজারের নিচে নেমে এসেছিল। আর রোববার স্বাস্থ্য অধিদপ্তর আগের ২৪ ঘণ্টায় ৯৮০ জন নতুন রোগী শনাক্তের খবর দিয়েছিল। এক দিনে মৃতু্য হয়েছিল ২১ জনের, যা ২৬ মে'র পর সবচেয়ে কম। সে হিসেবে গত ২৪ ঘণ্টায় কোভিডে মৃতু্য ও নতুন রোগীর সংখ্যা- দুটোই বেড়েছে।

নতুন রোগীদের নিয়ে দেশে মোট শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৫২ হাজার ৫৬৩ জনে। আর

তাদের মধ্যে মৃতু্য হয়েছে ২৭ হাজার ৪৩৯ জনের।

সরকারি হিসাবে গত এক দিনে দেশে সেরে উঠেছেন ১ হাজার ২০২ জন। তাদের নিয়ে এ পর্যন্ত ১৫ লাখ ১২ হাজার ৬৮১ জন সুস্থ হয়ে উঠলেন।

গত এক দিনে সারাদেশে পৌনে ২৮ হাজার নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩৬ শতাংশ, যা আগের দিন ৪ দশমিক ৪১ শতাংশ ছিল।

দেশে সাড়ে ছয় মাস পর দৈনিক নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্ত কোভিড রোগীর হার গত ২১ সেপ্টেম্বর ৫ শতাংশের নিচে নেমে আসে। এরপর তা পাঁচের নিচেই থাকছে।

স্বাস্থ্য অধিদপ্তর দেশের কোভিড পরিস্থিতির সাপ্তাহিক যে পরিসংখ্যান দিয়েছে, তাতে গত এক সপ্তাহে (২০ থেকে ২৬ সেপ্টেম্বর) দেশে শনাক্ত রোগীর সংখ্যা আগের সপ্তাহের তুলনায় (১৩ থেকে ১৯ সেপ্টেম্বর) ২৯ দশমিক ৪ শতাংশ কমেছে; মৃতু্য কমেছে ৩৫ দশমিক ৭ শতাংশ।

গত সপ্তাহে মোট ৮ হাজার ৬৬৮ জনের মধ্যে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছিল, মৃতু্য হয়েছিল ১৮৯ জনের। তার আগের সপ্তাহে ১২ হাজার ২৭০ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল, মারা গিয়েছিলেন ২৯৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত এক দিনে সারাদেশে মোট ২৭ হাজার ৭৮৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯৬ লাখ ৪৬ হাজার ৯৩৭টি নমুনা।

এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার দাঁড়িয়েছে ১৬ দশমিক ০৯ শতাংশ; মৃতু্যর হার ১ দশমিক ৭৭ শতাংশ।

গত এক দিনে যারা মারা গেছেন তাদের মধ্যে ঢাকা বিভাগের ৯ জন বাদে চট্টগ্রাম বিভাগের ৮ জন, খুলনা বিভাগের ৩, সিলেট বিভাগের ৩ এবং রংপুর বিভাগের বাসিন্দা ছিলেন ২ জন।

গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ১৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। ৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৩ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ১ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছিল।

তাদের মধ্যে ১৩ জন ছিলেন পুরুষ, ১২ জন নারী। ২০ জন সরকারি হাসপাতালে এবং ৫ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে