বাল্যবিয়েতে দক্ষিণ এশিয়ায় প্রতিদিন ৬ কিশোরীর মৃতু্য

বাল্যবিয়েতে দক্ষিণ এশিয়ায় প্রতিদিন ৬ কিশোরীর মৃতু্য

বাল্যবিয়ের ফলে অল্প বয়সে গর্ভধারণ ও সন্তান জন্ম দিতে গিয়ে প্রতিদিন বিশ্বজুড়ে মারা যাচ্ছে ৬০ জনেরও বেশি কিশোরী; আর দক্ষিণ এশিয়া অঞ্চলে প্রতি বছর মারা যায় ২০০০ কিশোরী। দৈনিক হিসেবে এ মৃতের সংখ্যা ৬ জন।

শিশু অধিকার বিষয়ক আন্তর্জাতিক উন্নয়ন সহযোগী সংস্থা সেভ দ্য চিলড্রেনের এক প্রতিবেদনের বরাত দিয়ে বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে ভারতের অন্যতম জাতীয় দৈনিক হিন্দুস্তান টাইমস।

সেভ দ্য চিলড্রেনের প্রতিবেদনে বলা হয়েছে, প্রতি বছর পশ্চিম ও মধ্য আফ্রিকার দেশগুলোতে গর্ভধারণ ও সন্তান জন্ম দিতে গিয়ে মারা যায় ৯ হাজার ৬০০ কিশোরী। অর্থাৎ প্রতিদিন প্রায় ৩০ জন কিশোরী মারা যাচ্ছে আফ্রিকায়।

এছাড়া পূর্ব এশিয়ায় প্রতি বছর মারা যায় ৬৫০ জন এবং লাতিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে এ সংখ্যা ৫৬০। এ কিশোরীদের সবাই বাল্যবিয়ের শিকার এবং সন্তান ধারণ ও জন্মদান করতে গিয়েই তাদের মৃতু্য হয় বলে প্রতিবেদনে জানিয়েছে সেভ দ্য চিলড্রেন।

প্রতিবেদনে আরও বলা হয়, বাল্যবিয়ে বন্ধে গত কয়েক বছরধরে বিশ্বজুড়ে নানামুখী তৎপরতা চলছিল এবং

তাতে কিছু সাফল্য আসাও শুরু করেছিল, কিন্তু করোনা মহামারির কারণে সেসব তৎপরতা অনেকাংশে সীমিত হয়ে পড়ায় ফের উন্নয়নশীল ও আর্থিকভাবে পিছিয়ে থাকা দেশগুলোতে বাড়ছে এ সামাজিক সমস্যা। এছাড়া, বিশ্বজুড়ে নারীর প্রতি সহিংসতাও বাড়িয়েছে মহামারি।

২০৩০ সালের মধ্যে বিশ্বজুড়ে আরও এক কোটি কিশোরী বাল্যবিয়ের শিকার হওয়ার ঝুঁকিতে আছে বলে প্রতিবেদনে শঙ্কা জানিয়েছে সেভ দ্য চিলড্রেন।

এদিকে, আন্তর্জাতিক এ উন্নয়ন সহযোগী সংস্থার প্রধান নির্বাহী ইঙ্গের অ্যাশিং এক বার্তায় বাল্যবিয়ে বন্ধে উন্নয়নশীল ও অনুন্নত দেশগুলোর সরকারদের প্রয়োজনীয় ব্যবস্থা ও পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে