শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

মৃতের সংখ্যা কমলেও বিশ্বজুড়ে সংক্রমণ ছাড়াল ২৪ কোটি

দৈনিক মৃতু্যতে এখনো শীর্ষে যুক্তরাষ্ট্র। এরপর রাশিয়া ব্রাজিল ও মেক্সিকো
যাযাদি ডেস্ক
  ১৬ অক্টোবর ২০২১, ০০:০০

দিন যত যাচ্ছে, করোনা মহামারিতে বিশ্বজুড়ে দৈনিক মৃতের সংখ্যাও তত কমেছে। একই সঙ্গে আগের দিনের তুলনায় কমেছে নতুন শনাক্ত রোগীর সংখ্যাও। তারপরও ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে চার লাখ ৭০ হাজারের বেশি। আর এ নিয়ে বিশ্বব্যাপী করোনা শনাক্ত ছাড়িয়েছে ২৪ কোটি। একই সময় আরও আট হাজার ৫১৯ জন মারা গেছেন। এ নিয়ে বিশ্বে মৃতু্য হয়েছে ৪৯ লাখের বেশি লোকের। এ হিসাব বাংলাদেশ সময় শুক্রবার রাত ৯টা পর্যন্ত। সংবাদসূত্র : এএফপি

করোনায় আক্রান্ত, মৃতু্য ও সুস্থতার হিসাব রাখা জরিপ সংস্থা 'ওয়ার্ল্ডোমিটার' জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। অন্যদিকে, দৈনিক মৃতু্যতে এরপরই রয়েছে রাশিয়া, ব্রাজিল ও মেক্সিকো। এতে বিশ্বব্যাপী করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ২৪ কোটি পাঁচ লাখের ঘর।

ওয়ার্ল্ডোমিটার জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন আট হাজারের বেশি। অর্থাৎ আগের দিনের তুলনায় মৃতু্যর সংখ্যা কিছুটা কমেছে।

একই সময়ের মধ্যে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন চার লাখ ৪০ হাজারের বেশি। অর্থাৎ আগের দিনের তুলনায় নতুন শনাক্ত রোগীর সংখ্যা কমেছে। এতে মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ কোটি পাঁচ লাখ ৩২ হাজারের বেশি।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। এই সময়ের মধ্যে দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৮৫ হাজার ৯৮০ জন এবং মারা গেছেন এক হাজার ৬৩০ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত চার কোটি ৫৬ লাখ ৩৫ হাজার ৩৫৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং সাত লাখ ৪২ হাজারের বেশি লোক মারা গেছেন।

দৈনিক প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে রাশিয়া। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৯৮৬ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩১ হাজার ২৯৯ জন। এ ছাড়া মহামারির শুরু থেকে শুক্রবার পর্যন্ত দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা ছিল ৭৯ লাখ ২৫ হাজারের বেশি এবং মৃতু্য হয়েছে দুই লাখ ২১ হাজার ৩১৫ জনের।

লাতিন আমেরিকার দেশ ব্রাজিল করোনায় আক্রান্তের দিক থেকে তৃতীয় ও মৃতু্যর সংখ্যায় তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৫৮ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১৪ হাজার ২৮৮ জন। অপরদিকে, মহামারির শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা দুই কোটি ১৬ লাখ ১২ হাজার ২৩৭ জন এবং মৃতু্য হয়েছে ছয় লাখ দুই হাজারের বেশি।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। তবে ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যার তালিকায় দেশটির অবস্থান তৃতীয়। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩৭৮ জন এবং নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার চারজন। দেশটিতে আক্রান্ত তিন কোটি ৪০ লাখ ৩৭ হাজারের বেশি। মৃতের সংখ্যা ছাড়িয়েছে চার লাখ ৫১ হাজার।

উলেস্নখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরের 'সি-ফুড' মার্কেটে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সংক্রামক ভাইরাস 'সার্স-কোভ-২'। যা পরে বিশ্বজুড়ে পরিচিতি পায় 'নভেল করোনাভাইরাস' নামে। চীনে করোনায় প্রথম রোগীর মৃতু্য হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। উহান শহরের প্রথম যে ব্যক্তি এই ভাইরাসে আক্রান্ত হয়ে যখন মারা যান, চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় তখন বলেছিল, অপরিচিত ধরনের নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে মারা গেছেন তিনি।

২০২০ সালের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। তারপর ২০২০ সালের জানুয়ারি থেকে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া শুরু করে সার্স-কোভ-২ ভাইরাসটি। এক পর্যায়ে সেই বছরের ফেব্রম্নয়ারিতে করোনাকে মহামারি হিসেবে ঘোষণা করতে বাধ্য হয় বিশ্বস্বাস্থ্য সংস্থা। এখন পর্যন্ত বিশ্বের ২২১টি দেশ ও অঞ্চলে প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার ঘটেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে