পরের বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

পরের বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

মূলত টি২০ ক্রিকেট মানেই চার-ছক্কার ফুলঝুড়ি। প্রতিটি বল ঘিরেই থাকে বাড়তি উন্মাদনা। আর সেটা যদি হয় বিশ্বকাপের আসর, তাহলে তো কথাই নেই! মধ্যপ্রাচ্যে মরুর বুকে ঝড় উঠেছে ক্রিকেটের উন্মাদনায়। রোববার বাছাইপর্বের ম্যাচ দিয়ে ওমানের মাসকাটে শুরু হয়েছে টি২০ বিশ্বকাপের সপ্তম আসর। করোনার কারণে ভারতের পরিবর্তে এবারের আসরটি যৌথভাবে আয়োজন করেছে সংযুক্ত আরব আমিরাত ও ওমান। আইসিসির ইতিহাসে এবারই প্রথম কোনো বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে টেস্ট না খেলা দেশে। যদিও স্বাগতিকের তকমাটা থাকছে ভারতের গায়েই।

ওমানের রাজধানী শহর থেকে ১৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আল আমিরাত ক্রিকেট স্টেডিয়ামে প্রথম পর্বের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। রোববার 'বি' গ্রম্নপের দুটি ম্যাচ দিয়ে শুরু হয়েছে টি২০'র বৈশ্বিক এই আসরের মহারণ। এদিন নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামে বাংলাদেশ।

টি২০ বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলার সুযোগ পায়নি বাংলাদেশ। 'সুপার টুয়েলভ' নামে সরাসরি খেলার সুযোগ পাওয়া ৮টি দলের সঙ্গে ওই মূল পর্বে ঠাঁই করে নিতে টাইগারদের খেলতে হচ্ছে বাছাই পর্ব। তবে আগামী আসরেই সরাসরি খেলার সুযোগ আছে বাংলাদেশের সামনে। এক বিবৃতিতে এমনই সুখবর দিয়েছে খোদ আইসিসি।

বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটির ওই বিবৃতি থেকে জানা গেছে, আগামী বছরই অস্ট্রেলিয়াতে বসবে টি২০ বিশ্বকাপের পরবর্তী আসর। সেই আসরে সরাসরি খেলার সুযোগ আছে বাংলাদেশের সামনে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি২০ বিশ্বকাপের অষ্টম আসরে সুপার টুয়েলভে সরাসরি খেলবে ৮টি দল। জানা গেছে সেই ৮টি দল বাছাই করার পদ্ধতির।

আর তা হলো- এবারের বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ১৪ নভেম্বর। ফাইনালে যে দুই দল লড়বে তারা হবে ২০২২ সালে অস্ট্রেলিয়া বিশ্বকাপের সেরা দুই বাছাই দল। ফাইনালের পরের দিন অর্থাৎ ১৫ নভেম্বর আইসিসির টি২০ র?্যাংকিংয়ে সুপার টুয়েলভে খেলা দলগুলোর মধ্যে শীর্ষ ৬টি দলও পাবে পরবর্তী বিশ্বকাপের সুপার টুয়েলভে সরাসরি খেলার সুযোগ।

অর্থাৎ এবারের ফাইনালে খেলা দুই দলের সঙ্গে র?্যাংকিংয়ের শীর্ষে থাকা ৬ দল মিলে মোট ৮টি দল সরাসরি খেলবে অস্ট্রেলিয়া আসরের সুপার টুয়েলভে। তবে বাকি চার দলকে পরের আসরে খেলতে হবে প্রাথমিক পর্বে।

সেক্ষেত্রে, বিশ্বকাপ শুরুর আগে প্রকাশিত র?্যাংকিংয়ের ৬ নম্বরে আছে বাংলাদেশ। ১৫ নভেম্বর পর্যন্ত এই অবস্থান ধরে রাখতে পারলে পরের বিশ্বকাপে সরাসরি সুপার টুয়েলভে খেলতে পারবে বাংলাদেশ। আর যদি বিশ্বকাপের দুই ফাইনালিস্ট র?্যাংকিংয়ে এগিয়ে থাকা দল হয় সেক্ষেত্রে আটের মধ্যে থাকলেও সুযোগ থাকবে বাংলাদেশের সামনে।

এদিকে, এবারের আসরে তৃতীয়বারের মতো প্রাথমিক পর্বে খেলছে বাংলাদেশ। গত দুইবারের মতো টাইগাররা যদি এবারো মূল পর্বে যেতে পারে, তাহলে অস্ট্রেলিয়া আসরে খেলা নিশ্চিত হবে তাদের।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে