ভারত-পাকিস্তান মহারণ আজ

ভারত-পাকিস্তান মহারণ আজ

সপ্তম টি২০ বিশ্বকাপে আজ সবচেয়ে হাই ভোল্টেজ ম্যাচে লড়বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। বাংলাদেশ সময় রাত ৮টায় উত্তেজনাপূর্ণ ম্যাচটি অনুষ্ঠিত হবে। সুপার টুয়েলভ পর্বে দুই দলের প্রথম এ ম্যাচকে ঘিরে উন্মাদনা আকাশ ছোঁয়া। দুই দলের লড়াই পুরো বিশ্বজুড়েই তৈরি করে বাড়তি রোমাঞ্চ। অনেকটা যুদ্ধ যুদ্ধ ভাব থাকে দুই দলের লড়াইয়ে।

ভারত-পাকিস্তানের মাঠের লড়াইয়ের আগে চলছে শেষ মুহূর্তের চুলচেরা বিশ্লেষণ। অনেকেই ভারতকে এগিয়ে রাখছেন, অনেকেই পাকিস্তানকে। বিশ্বকাপ পরিসংখ্যানে ভারতের ধারেকাছে নেই পাকিস্তান। দুই দেশের মোট পাঁচবারের লড়াইয়ে একবারও জিততে পারেনি পাকিস্তান। পাঁচবারই জয়ী দলের নাম ভারত।

এবারও ফেভারিটের তকমা অধিনায়ক বিরাট কোহলির দলের গায়ে। তবে সাম্প্রতিককালের পরিসংখ্যানে পিছিয়ে নেই বাবর আজমরাও। গত এক দশকে টি২০ ক্রিকেটের পারফরম্যান্সের বিচারে ভারতের সঙ্গে সমানতালে পালস্না দিচ্ছে পাকিস্তান। শেষ ১০ বছরে টি২০ ক্রিকেটে ভারতের জয়ের হার যেখানে ৬৩.৫ শতাংশ, সেখানে পাকিস্তান জিতেছে ৫৯.৭ শতাংশ ম্যাচ।

গত ১০ বছরে কুড়ি ওভারের ক্রিকেটে পাকিস্তান মোট ১২৯টি ম্যাচ খেলেছে। যেখানে জেতা ম্যাচের সংখ্যা ৭৭টি। হেরেছে ৪৫টি ম্যাচে। ভারত গত ১০ বছরে মোট ১১৫টি টি২০ ম্যাচ খেলেছে। তার মধ্যে জিতেছে ৭৩টি। হেরেছে ৩৭টি ম্যাচ। পাকিস্তানের মতো তাদেরও মোট ২টি ম্যাচ টাই হয়েছে।

ক্রিকেট মাঠে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তানের মধ্যকার দ্বিপক্ষীয় সিরিজ আয়োজন হয় না বেশ কয়েক বছর ধরে। বাইশ গজ ছাড়িয়ে যে উত্তাপ তৈরি করে ভিন্ন আবহ। সে লড়াই থেকেই বঞ্চিত হয়ে আছে দু'দেশের সমর্থকরা। একটা সময় ভারত-পাকিস্তান ম্যাচ মানেই ছিল দর্শক আগ্রহের কেন্দ্রবিন্দু। রাজনৈতিক কারণে দুই দেশের ক্রিকেটীয় সম্পর্কের অবনতি হয়েছে। যার ফলে বন্ধ হয়ে গেছে দ্বিপক্ষীয় সিরিজ। আইসিসি বা এসিসির কোনো টুর্নামেন্ট থাকলেই কেবল কালেভদ্রে মুখোমুখি হয় দুই দল।

ভারত-পাকিস্তান ম্যাচের আগে সাবেক ক্রিকেটাররা বলেছেন, এ ম্যাচে ভারতকে হারাতে পারলেই বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে পাকিস্তান। যদি ওই ম্যাচে ভারতের কাছে হারে তবে সেমিতে উঠতে পারবে না পাকিস্তান।

ভারতের বিপক্ষে ম্যাচের আগে বাবর বলেন, 'এবার ভারতের বিপক্ষে পাকিস্তানের জয় সুনিশ্চিত। আমাকে যদি জিজ্ঞাসা করা হয়, তাহলে আমি বলব আমরাই জিততে যাচ্ছি।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে