বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

এবার বাংলায় হবে আয়কর আইন

যাযাদি রিপোর্ট
  ২৪ অক্টোবর ২০২১, ০০:০০

করদাতাদের সুবিধার্থে এবার বাংলা ভাষায় সাজানো হচ্ছে আয়কর আইন। সবকিছু ঠিক থাকলে আগামী মাসেই জনগণের মতামতের জন্য আইনটির খসড়া প্রকাশ করা হবে। শনিবার রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে ডিজিট্যাক্স অ্যাপের উদ্বোধনকালে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) আলমগীর হোসেন এই তথ্য জানান।

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে দেশ ইউনিভার্সেল নামে একটি প্রতিষ্ঠান নিয়ে এসেছে 'ডিজিট্যাক্স' অ্যাপ। এর মাধ্যমে ব্যক্তিগত আয়কর রিটার্ন ফরম এবং সম্পদের হিসাব-নিকাশ এখন অনলাইনে পূরণ করা যাবে। ঘরে বসেই আয়কর পরিশোধ ও রিটার্ন ফাইল দাখিলের পাশাপাশি নেওয়া যাবে আয়কর সংক্রান্ত যেকোনো সেবা।

ডিজিট্যাক্সের মূল ফিচার বর্ণনা করেন প্রতিষ্ঠানটির টিম মেম্বার সৈয়দা নুসরাত হায়দার বলেন, 'ডিজিট্যাক্সের পদ্ধতি এনবিআরের সঙ্গে একীভূত করতে পারলে ভবিষ্যতে এই অ্যাপের মাধ্যমে করদাতারা অনলাইনে রিটার্ন দাখিল করতে পারবেন। এতে কাগজে জমা দেওয়ার প্রয়োজন হবে না এবং সরকার ডাটা এন্ট্রি ছাড়াই রিয়েল টাইম আপডেট পাবে।

শুভেচ্ছা বক্তব্যে ডিজিট্যাক্সের অ্যাডভাইজার ও দেশ ইউনিভার্সেলের নির্বাহী পরিচালক মোসারাত নাইমা বলেন,

'ডিজিট্যাক্স একটি স্বয়ংক্রিয় ট্যাক্স রিটার্ন ফরম পূরণের ওয়েব অ্যাপিস্নকেশন। এতে নিবন্ধন করার পর করদাতা নিজের আয়ের তথ্য দিলে স্বয়ংক্রিয়ভাবে কর গণনা হয়ে যাবে।'

অনুষ্ঠানে আরও ছিলেন ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) সভাপতি মাহমুদুল হাসান খসরু, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি একেএম আজিজুর রহমান, ডিজিট্যাক্সের পরিচালক গোলাম শাহরিয়ার রঞ্জু, ইআরএফ সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক খালেদ মাহমুদ সুজন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে