টি২০ বিশ্বকাপে সাকিব সবার সেরা

টি২০ বিশ্বকাপে সাকিব সবার সেরা

সাকিব আল হাসান যেন রেকর্ডের বরপুত্র। তিনি যেখানেই যান, যা-ই করেন না কেন তা হয়ে যায় কোনো না কোনো রেকর্ড। বিশ্বমঞ্চে উজ্জ্বল হয় বাংলাদেশের নাম, জায়গা করে নেয় ইতিহাসের সোনালি পাতায়। সপ্তম টি২০ বিশ্বকাপের সুপার টুয়েলভের ম্যাচে শ্রীলংকার বিপক্ষে ম্যাচেও একটি অনন্য রেকর্ড গড়লেন সাকিব। রোববার শারজা ক্রিকেট স্টেডিয়ামে নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলে পাথুম নিশানকাকে বোল্ড করে টি২০ বিশ্বকাপে

শহিদ আফ্রিদিকে ছড়িয়ে সবচেয়ে বেশি উইকেট সংগ্রাহকের তালিকায় নাম লেখান সাকিব। বিশ্বকাপে তার উইকেট সংখ্যা ৪১টি।

শুধু রেকর্ডই করেননি এদিন, সাকিব বাংলাদেশকে এনে দিয়েছেন স্বস্তিও। ২ রানে ১ উইকেট হারানোর পরও দমে যায়নি শ্রীলংকা। এরপর নিশানকা ও আসালানকা ৪৫ বলে ৬৯ রানের জুটিতে চাপ বাড়িয়ে দেন। দলীয় নবম ওভারে এসে নিশানকার সঙ্গে সাকিব তুলে নেন নতুন ব্যাটসম্যান আভিস্কা ফার্নান্ডোর উইকেটও। ৩ বলে মাত্র শূন্য রানে ফেরেন আভিস্কা। মাত্র ১ রান দিয়ে ওই ওভারে ২ উইকেট নিয়ে সাকিব ম্যাচের নাটাই নিজেদের দিকে নিয়ে নেন। এর আগে পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ উইকেট নিয়ে আফ্রিদিকে স্পর্শ করেছিলেন। ২০০৭ থেকে রোবারের এই ম্যাচ পর্যন্ত ৩০ ম্যাচ খেলে এই উইকেটগুলো নেন সাকিব। বিশ্বকাপের এই ম্যাচের আগ পর্যন্ত তিনি ওভার প্রতি রান দিয়েছেন ৬.৩৭টি।

এবারের ওমান ও সংযুক্ত আরব আমিরাতের বিশ্বকাপ শুরু করেছিলেন আফ্রিদির থেকে ৯ উইকেট পিছিয়ে থেকে। ওমানের প্রথম রাউন্ডের তিন ম্যাচে ৯ উইকেট শিকার করে ছুঁয়ে ফেলেন সাবেক পাকিস্তান অধিনায়ককে। রোববার পঞ্চম ওভারে বোলিংয়ে আসেন সাকিব। ওই ওভারে ৫ রান দিলেও উইকেট পাননি। তবে দুই ওভার বিরতি দিয়ে আবার আসেন। এবার প্রথম বলেই তুলে নেন লঙ্কান ওপেনার পাথুম নিসাঙ্কাকে। আর তাতেই আফ্রিদিকে ছাড়িয়ে শীর্ষে চূড়ায় বসেছেন তিনি। দুই ওভার বোলিং করা সাকিবের এ মুহূর্তে উইকেট সংখ্যা ৪১টি।

বিশ্বকাপে সাকিবের এ সাফল্যের ধারেকাছে কেউ নেই। কেননা তার নিচে থাকা ছয় বোলারের কেউ আর বিশ্বকাপ খেলছেন না। অন্যদিকে তার প্রতিদ্বন্দ্বীরা আছেন বেশ নিচের দিকে। কাছাকাছি আছেন ক্যারিবিয়ান দুই ক্রিকেটার ডোয়াইন ব্রাভো ও স্যামুয়েল বদ্রি। ব্রাভো ২৫ উইকেট নিয়ে ৯ নম্বরে আর বদ্রি ২৪ উইকেট নিয়ে আছেন ১০ নম্বরে।

সাকিব ২০০৭ সাল থেকে টি২০ বিশ্বকাপের সব আসরে খেলেছেন। টানা সাত বিশ্বকাপ খেলে ২৯ ম্যাচে তার উইকেট ৪১। সাকিবের চেয়ে ৬ ম্যাচ বেশি খেলা আফ্রিদির উইকেট ৩৯। টি-টোয়েন্টি বিশ্বকাপে সাকিবের সেরা সাফল্য ছিল ২০১৬ সালে। সেবার বাঁহাতি এই স্পিনার পেয়েছিলেন ১০ উইকেট। ২০১৪ সালে ঘরের মাঠের বিশ্বকাপে বাঁহাতি স্পিনার পেয়েছেন ৮ উইকেট। ইতোমধ্যে ১১ উইকেটে নিয়ে আগের সব সাফল্যকে ছাড়িয়ে গেছেন তিনি।

টি২০ বিশ্বকাপের শীর্ষ ৫ বোলার

সাকিব আল হাসান-২৯ ম্যাচে ৪১ উইকেট

শহিদ আফ্রিদি-৩৪ ম্যাচে ৩৯ উইকেট

লাসিথ মালিঙ্গা-৩১ ম্যাচে ৩৮ উইকেট

সাঈদ আজমল-২৩ ম্যাচে ৩৬ উইকেট

অজন্তা মেন্ডিস- ২১ ম্যাচে ৩৫ উইকেট

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে