মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
দুই তদন্ত কমিটি উদ্ধারকাজে হামজা

পাটুরিয়ায় ১৭ ট্রাক নিয়ে ফেরিডুবি

ম মানিকগঞ্জ প্রতিনিধি
  ২৮ অক্টোবর ২০২১, ০০:০০

মানিকগঞ্জের পাটুরিয়ার পাঁচ নম্বর ঘাটে ১৭টি পণ্যবাহী ট্রাক ও কাভার্ড ভ্যান নিয়ে শাহ আমানত নামে একটি রো রো ফেরি আংশিক কাত হয়ে ডুবে গেছে। বুধবার সকাল সোয়া ১০টায় এ দুর্ঘটনা ঘটে। রাত সাড়ে ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত যানবাহন উদ্ধারে কাজ করছে উদ্ধারকারী জাহাজ হামজা, ফায়ার সার্ভিস ও ডুবুরি দল।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহণ করপোরেশন আরিচা শাখার উপ-মহাব্যবস্থাপক মো. জিলস্নুর রহমান বলেন, দৌলতদিয়া ঘাট থেকে যানবাহন লোড করে পাটুরিয়া ঘাটের ৫নং ফেরিঘাট নোঙর করে বড় আকারে রো রো ফেরি আমানত শাহ। ফেরি থেকে দুই থেকে তিনটি

যানবাহন নামার পরপরই ফেরিটি ডুবে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একাধিক টিম উদ্ধার তৎপরতা শুরু। পরে উদ্ধারকারী ফেরি হামজা এসে উদ্ধারকাজে যোগ দেয়।

ফেরিতে থাকা কুষ্টিয়া থেকে আসা মোটর সাইকেল যাত্রী মোহাম্মদ সুজন জানান, 'দৌলতদিয়া থেকে ছেড়ে আসার পর পদ্মা নদীতেই ফেরিতে পানি ঢুকতে শুরু করে, ফেরি কিছুটা কাত হয়ে যায়। ফেরিটি ৫নং ঘাটে আসামাত্রই আংশিক কাত হতে থাকে। এসময় ফেরিতে থাকা একটা গাড়ি আরেকটার সঙ্গে ধাক্কা লাগছিল। ভয়ে তিনি মোটর সাইকেল রেখে ফেরি থেকে নদীতে ঝাঁপ দেন। অনেকেই ফেরি থেকে ঝাঁপ দেওয়ার সময় পায়নি। কোনো কিছু বুঝে ওঠার আগেই ফেরিটি কাত হয়ে যায়।'

খুলনা থেকে ছেড়ে আসা কাভার্ডভ্যান চালক আসলাম ও তার সহযোগী প্রবীর কান্নাজড়িত কণ্ঠে বলেন, 'আমরা গাড়িতেই ছিলাম। ফেরিতে কয়েকজনকে বলতে শুনেছি পানি উঠছে। নদীতে স্রোত থাকলে ফেরিতে পানি ওঠে, এজন্য গুরুত্ব দেই নাই। যখন ফেরি তীরে ভিড়ে তখন একটা গাড়ি আরেকটার সঙ্গে ধাক্কা খাচ্ছিল। তখন গাড়ি থেকে নেমে নদীতে ঝাঁপ দেওয়ার চেষ্টা করি, ঝাঁপ দেওয়ার পর ফেরি কাত হয়ে দেখি আমার দিকে আসছে। তখন মনে করেছি আর বাঁচব না।'

উদ্ধারকাজে হামজা: এদিকে রাত সাড়ে ৯টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত জানা গেছে, ডুবে যাওয়া শাহ আমানত ফেরিটিকে তুলতে কাজ শুরু করেছে উদ্ধারকারী জাহাজ হামজা। হামজা ডুবে যাওয়া ফেরিটি শেষ পর্যন্ত উদ্ধার করতে পারবে কিনা, তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। বিআইডবিস্নউটিসির এজিএম (মেরিন) আব্দুস সাত্তার বলেন, হামজার উদ্ধার সক্ষমতা ৬০ টনের বেশি। অন্যদিকে ফেরিটির ওজন প্রায় ৪০০ টন।

দুটি তদন্ত কমিটি: এদিকে মানিকগঞ্জের পাটুরিয়ার ৫ নম্বর ফেরিঘাটে ওই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে ও ভবিষ্যতে এ ধরনের দুর্ঘটনা রোধকল্পে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে নৌপরিবহণ মন্ত্রণালয়।

নৌপরিবহণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সুলতান আব্দুল হামিদকে কমিটির আহ্বায়ক এবং বিআইডবিস্নউটিসির পরিচালক (কারিগরি) মো. রাশেদুল ইসলামকে সদস্য সচিব করা হয়েছে। কমিটিকে আগামী সাত কার্যদিবসের মধ্যে নৌপরিবহণ সচিবের কাছে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

বুধবার নৌপরিবহণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. জাহাঙ্গীর আলম খানের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন- বিআইডবিস্নউটিসির পরিচালক (আইসিটি) রকিবুল ইসলাম তালুকদার, নৌপরিবহণ অধিদপ্তরের নটিক্যাল সার্ভেয়ার অ্যান্ড এক্সামিনার ক্যাপ্টেন সাঈদ আহমেদ, মানিকগঞ্জ জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক, বুয়েটের নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ডক্টর জুবায়ের ইবনে আউয়াল এবং নৌপুলিশের ফরিদপুর অঞ্চলের পুলিশ সুপার মো. জসিম উদ্দিন।

অন্যদিকে মানিকগঞ্জের পাটুরিয়ার পাঁচ নম্বর ঘাটে যানবাহন নিয়ে শাহ আমানত ফেরিডুবির ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা প্রশাসক আব্দুল লতিফ এ তথ্য নিশ্চিত করেছেন। বুধবার সকালে ফেরিডুবির বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ঘটনা তদন্তে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটকে প্রধান করে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে।

'ফেরির তলায় ফুটো ছিল': মানিকগঞ্জের পাটুরিয়া ঘাটে যানবাহন নিয়ে ডুবে যাওয়া ফেরি শাহ আমানত আশির দশকে নির্মিত। ফেরির মাস্টার শরিফুল ইসলাম লিটন জানান, চারমাস আগে ফেরিটি নারায়ণগঞ্জ থেকে মেরামত শেষে পাটুরিয়ায় আসে। তবে সম্প্রতি তলদেশে একটি ফুটো তৈরি হয়। ফেরিটি বুধবার সকাল সোয়া ৯টার দিকে দৌলতদিয়া ঘাট থেকে ১৭টি পণ্যবাহী ট্রাক ও ১৬টি মোটর সাইকেল নিয়ে পাটুরিয়া অভিমুখে রওনা দেয়। এর কিছু সময় পর তলদেশের ফুটো দিয়ে পানি উঠতে শুরু করে। কিন্তু তিনি যখন বিষয়টি টের পান তখন আর কিছু করার ছিল না।

এদিকে বিআইডবিস্নউটিসির এজিএম মেরিন আব্দুস সাত্তার জানান, ফেরিটির সার্ভে সনদও হালনাগাদ ছিল না।

এদিকে, এ ঘটনায় সাবেক নৌপরিবহণ মন্ত্রী শাজাহান খান, বিআইডবিস্নউটিসির চেয়ারম্যান এম মাহাবুব উল ইসলাম, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার গোলাম আজাদ খান, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক মো. শরিফুল ইসলাম ঘাট এলাকা পরিদর্শন করেন।

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল লতিফ বুধবার বিকালে বলেন, এখনো পর্যন্ত কোনো হতাহতের ঘটনা পাওয়া যায়নি। উদ্ধারকারী জাহাজ হামজা চেষ্টা করছে, আরও একটি উদ্ধারকারী জাহাজ প্রত্যয় নারায়ণগঞ্জ থেকে আসছে। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী বেলা সাড়ে চারটা পর্যন্ত ৩টি ট্রাক ও ১টি মোটর সাইকেল উদ্ধার করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে