বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
ডিএনসিসির সেই গাড়িচালক গ্রেপ্তার

'ডিজেল বাঁচিয়ে বিক্রিই ছিল রোজগারের উৎস'

যাযাদি রিপোর্ট
  ২৮ নভেম্বর ২০২১, ০০:০০

রাজধানীর বসুন্ধরা সিটির সামনে গাড়িচাপায় সাবেক সংবাদপত্রকর্মী আহসান কবির খান নিহতের ঘটনায় গ্রেপ্তারকৃত চালক হানিফ ওরফে ফটিক ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) কোনো নিয়োগপ্রাপ্ত বা তালিকাভুক্ত কর্মচারী বা চালক নন। বেআইনিভাবে প্রায় সাত বছর ধরে ময়লার গাড়িটি চালাচ্ছিলেন তিনি। গাড়িটির মূলচালক ও সিটি করপোরেশনের সংশ্লিষ্টদের ম্যানেজ করে গাড়িটি চালাতেন। প্রতিদিন গাড়িটি থেকে ২০-২২ লিটার ডিজেল বাঁচিয়ে তা বিক্রি করে দিতেন। এটিই ছিল তার রোজগারের প্রধান উৎস। ওইসব তেল কাদের কাছে বিক্রি করতেন তাদের বিষয়ে খোঁজখবর নেওয়া হচ্ছে।

শনিবার দুপুরে

কারওয়ান বাজারর্ যাব মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে বাহিনীটির লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন এসব তথ্য জানান।র্ যাব কর্মকর্তা আরও জানান, গত ২৬ নভেম্বর রাতের্ যাব-২ এর গোয়েন্দারা চাঁদপুর জেলার হাইমচর থেকে গাড়িটির চালক হানিফ ওরফে ফটিককে (২৩) গ্রেপ্তার করা হয়।

হানিফের বরাত দিয়ের্ যাব কর্মকর্তা খন্দকার আল মঈন জানান, ঘটনার দিন হানিফ দুইবার ময়লা নিয়ে গাবতলীর ড্যাম্পিং স্টেশনে ফেলে আসে। তৃতীয় দফায় ময়লা নিয়ে যাচ্ছিলেন। ওই সময় দুর্ঘটনাটি ঘটে। তিনি গণপিটুনির ভয়ে গাড়ি রেখেই পালিয়ে গাবতলী যান। সেখান থেকে সদরঘাট হয়ে লঞ্চে চাঁদপুরে গিয়ে আত্মগোপন করেন।

র্

যাব কর্মকর্তা আরও জানান, হানিফ ঢাকা উত্তর সিটি করপোরেশনের চাকরি করেন না। তিনি সেখানকার তালিকাভুক্ত কোনো চালকও নন। তবে তার হালকা গাড়ি চালানোর লাইসেন্স আছে। তিনি সিটি করপোরেশনের গাড়ি মেরামতের ওয়ার্কশপে মেকানিকের সহযোগী হিসেবে কাজ করতেন। তবে তালিকাভুক্ত নন। ওয়ার্কশপে কাজ করার সুবাধে অনেক কর্মকর্তার ব্যক্তিগত গাড়িও তিনি মেরামত করতেন। সেই সুবাধে অনেকের সঙ্গেই তার সখ্য। ময়লার গাড়ি পরিচালনার দায়িত্বপ্রাপ্ত একজনের সঙ্গে তার ব্যক্তিগত সখ্য গড়ে ওঠে। সেই সখ্য থেকেই তিনি প্রায় ৭ বছর ধরে সিটি করপোরেশনের বিভিন্ন গাড়ি চালিয়ে আসছিলেন। ৩ বছর ধরে সিটি করপোরেশনের ভারী ও হালকা গাড়ি চালাচ্ছিলেন। গত এক বছর ধরে তিনি ময়লার ভারী গাড়ি নিয়মিত চালাচ্ছিলেন। গাড়ি চালানোর জন্য তিনি কোনো ধরনের টাকা পেতেন না। তবে প্রতিটি ময়লার ভারী গাড়ির জন্য দৈনিক হারে ডিজেল বরাদ্দ থাকত। সেই ডিজেল থেকে তিনি ২০-২২ লিটার ডিজেল বাঁচিয়ে তা বিক্রি করে দিতেন। সেই টাকাই ছিল তার আয়ের প্রধান উৎস।

প্রসঙ্গত, গত ২৫ নভেম্বর দুপুর আড়াইটার দিকে বসুন্ধরা সিটির সামনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি ময়লার গাড়ির চাপায় সাবেক সংবাদপত্র কর্মী আহসান কবির খান (৪৬) নিহত হন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে