প্রধানমন্ত্রীর হস্তক্ষেপেই হাফ ভাড়ার ঘোষণা

প্রধানমন্ত্রীর হস্তক্ষেপেই হাফ ভাড়ার ঘোষণা

গণপরিবহণে হাফ ভাড়ার দাবিতে শিক্ষার্থীদের দফায় দফায় আন্দোলনের প্রেক্ষিতে আজ থেকে হাফ ভাড়ার ঘোষণা দিয়েছেন ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতি। এর আগে ২৫ নভেম্বর সারাদেশে বিআরটিসির ১৪০০ বাসে হাফ ভাড়ার ঘোষণা দেন সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী। তবে, শিক্ষার্থীদের আন্দোলন থামানোর জন্য নেপথ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায়ই পরিবহণ

মালিকরা হাফ ভাড়ার দাবি মেনে নিয়েছেন বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

পরিবহণ নেতারা জানান, পরিবহণ মালিকরা হাফ ভাড়া দাবিতে ভর্তুকির দাবি করেছিলেন। তবে সরকারের সর্বোচ্চ মহল থেকে এ বিষয়ে নমনীয় হওয়ার নির্দেশনা দেওয়ায় হাফ ভাড়ার বিষয়টি মেনে নিয়েছেন মালিকরা।

সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিআরটিসি বাসে হাফ ভাড়া চালু করা হয়েছে। এটা পহেলা ডিসেম্বর থেকে কার্যকর হবে। এবং এটা সারা দেশেই বিআরটিসি বাসের জন্য চালু হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা সড়ক পরিবহণ মালিক সমিতির এক নেতা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাই দেশের সংকটে মানুষের পাশে দাঁড়ান। তার নির্দেশনায়ই পরিবহণ মালিক শ্রমিকরা কাজ করছেন। হাফ ভাড়ার দাবি মেনে নিতে তিনি নির্দেশনা দিয়েছেন শীর্ষ নেতাদের।

যদিও গত ২৫ নভেম্বর বিআরটিএ প্রধান কার্যালয়ে এ সংক্রান্ত বৈঠকে বেসরকারি বাস মালিক নেতারা বাসে হাফ ভাড়া নেওয়ার ব্যাপারে রাজি ছিলেন না। তারা বিআরটিএকে সরাসরি বলেছিলেন, সরকার ভর্তুকি না দিলে হাফ ভাড়া কার্যকর সম্ভব হবে না। তবে শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপেই চাপে পড়ে পরিবহণ মালিকদের শীর্ষ নেতারা বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে অসংখ্য পোস্ট দেখা গেছে। এদিকে বেসরকারি পরিবহণে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া চালু হওয়ায় বাংলাদেশ ছাত্রলীগ প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে