এবার ১৮ দেশে পালন করা হবে বাংলাদেশ ভারত মৈত্রী দিবস

এবার ১৮ দেশে পালন করা হবে বাংলাদেশ ভারত মৈত্রী দিবস

৬ ডিসেম্বর বাংলাদেশ-ভারত মৈত্রী দিবস। দিবসটি ঢাকা ও দিলিস্ন ছাড়াও যুক্তরাষ্ট্র, রাশিয়া ও সৌদি আরবসহ বিশ্বের ১৮টি দেশে পালন করা হবে।

চলতি বছরের শুরুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরে ৬ ডিসেম্বরকে মৈত্রী দিবস (বন্ধুত্ব দিবস) হিসেবে পালনের সিদ্ধান্ত নেয় দুই দেশ।

১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে স্বীকৃতি দেয়। তার ১০ দিন পর বাংলাদেশের স্বাধীনতা লাভ করে। ভারত বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশগুলোর মধ্যে একটি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি নিয়মিত ব্রিফিংয়ে এ কথা জানান।

ঢাকা ও দিলিস্ন ছাড়াও বিশ্বের যে ১৮টি দেশে মৈত্রী দিবস পালন করা হচ্ছে সে দেশগুলো হলো- বেলজিয়াম, কানাডা, মিসর, ইন্দোনেশিয়া, রাশিয়া, কাতার, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

দুই দেশের অংশগ্রহণে দিলিস্নতে একটি বিশেষ অনুষ্ঠান আয়োজন করা হবে বলেও জানান বাগচি।

অরিন্দম বাগচি বলেন, মৈত্রী দিবসের আয়োজন ভারত ও বাংলাদেশের জনগণের মধ্যে গভীর ও চিরস্থায়ী বন্ধুত্বের প্রতিফলন, একই সঙ্গে রক্ত ও ত্যাগ স্বীকারের ইতিহাস। সূত্র : হিন্দুস্তান টাইমস

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে