আউটসোর্সিং কর্মচারীদের রাজস্বভুক্ত করার দাবি

আউটসোর্সিং কর্মচারীদের রাজস্বভুক্ত করার দাবি

বিভিন্ন সরকারি দপ্তর-অধিদপ্তরে আউটসোর্সিং প্রথা বাতিল করে আউটসোর্সিং কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর ও স্থায়ী করার দাবি জানিয়েছে 'স্বাধীনতা আউটসোর্সিং কর্মচারী কল্যাণ পরিষদ'।

শুক্রবার সকালে রাজধানীর সচিবালয় লিংক রোডে এক মানববন্ধন থেকে এই দাবিসহ আরও পাঁচ দফা দাবি জানানো হয়। তাদের অন্য দাবিগুলো হলো- আউটসোর্সিং নীতিমালা অনুযিয়ী সেবা গ্রহণ ও সেবা ক্রয়কারীর মধ্যে ঠিকাদারকে না রাখা। আউটসোর্সিং প্রথা বন্ধ করে আউটসোর্সিং ও দৈনিক মজুরিভিত্তিক নিয়োজিত সব কর্মচারীর চাকরি পর্যায়ক্রমে বয়স শিথিল করে স্থায়ী করা। সরকারি দপ্তর অধিদপ্তর পরিদপ্তরে বিনাঅপরাধে বা ঠিকাদারকে ঘুষ না দিতে পারায়, যাদের চাকরিচু্যত করা হয়েছে তাদের চাকরিতে পুনর্বহাল করা। উৎসব, বোনাসসহ সব ভাতা দেওয়া ও আউটসোর্সিংয়ে কর্মরত সব কর্মচারীর বকেয়া বেতন দ্রম্নত পরিশোধ করা এবং ডিজিটাল বাংলাদেশে দাস প্রথায় মানব বেচাকেনা না করা।

মানববন্ধনে বক্তারা বলেন, আউটসোর্সিংয়ে নিয়োজিত সরকারি দপ্তর-অধিদপ্তরে কর্মচারীদের দুঃখ অনেক। টেন্ডার জটিলতায় কর্মরত অনেকের চাকরি চলে যায়, বছর শেষে জুন মাসে চাকরি নবায়ন করার নামে প্রচুর টাকা ঘুষ দাবি করে ঠিকাদার প্রতিষ্ঠান, সেটি দিতে না পারলে চাকরি চলে যায়। প্রতি মাসে ঠিকমতো বেতন পায় না, কখনো কখনো ৫-৬ মাস, ১-২ বছরও বেতন বকেয়া থাকে।

বক্তারা বলেন, মাতৃত্বকালীন ছুটি থেকেও বঞ্চিত হয় আউটসোর্সিংয়ে কাজ করা নারীরা এবং মাতৃত্বকালীন সময় কর্মস্থলে উপস্থিত না হতে পারলে তাকে চাকরিচু্যত করা হয়।

মানববন্ধনে পরিষদের সভাপতি মো. মাহবুবুর রহমান আনিস এবং সাধারণ সম্পাদক এম এম জীবনসহ শতাধিক আউটসোর্সিং কর্মজীবী ছিলেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে