নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের লাল কার্ড

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের লাল কার্ড
শনিবার রাজধানীর রামপুরা সেতুর ওপর বিক্ষোভে নিরাপদ সড়কের দাবিতে 'লাল কার্ড' দেখান শিক্ষার্থীরা -ফোকাস বাংলা

সড়কে দুর্নীতি, অব্যবস্থাপনাকে লাল কার্ড দেখালেন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করা শিক্ষার্থীরা। শনিবার বেলা সাড়ে ১২টায় রামপুরা ব্রিজ এলাকায় পূর্ব ঘোষিত এই আন্দোলন পালন করেন শিক্ষার্থীরা। এসময় তারা 'উই ওয়ান্ট জাস্টিস'সহ তাদের ১১ দফা দাবির পক্ষে স্স্নোগান দেন। সাংবাদিকদের নানা প্রশ্নের জবাবও দেন শিক্ষার্থীরা। আজ রোববার সড়কের অব্যবস্থানার সঙ্গে জড়িত ব্যক্তিদের প্রতি ব্যঙ্গচিত্র প্রদর্শন করে মানববন্ধন করবেন বলেও জানিয়েছেন শিক্ষার্থীরা।

শর্তহীনভাবে গণপরিবহণে হাফভাড়া কার্যকর ও গাড়িচাপায় দুজন শিক্ষার্থীর মৃতু্যর প্রতিবাদসহ নিরাপদ সড়কের দাবিতে কয়েক দিন ধরে রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ-মানববন্ধনসহ নানা কর্মসূচি পালন করে আসছেন শিক্ষার্থীরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচিতে সড়কে নানা অব্যবস্থাপনার অভিযোগ তুলে জানান, সড়কে প্রশাসনকে ঘুষ দিয়ে চালকের লাইসেন্স ও ফিটনেসবিহীন গাড়ি চলছে। এজন্য তারা সড়কের দুর্নীতির বিরুদ্ধে লালকার্ড দেখিয়েছে। তারা আরও জানান, দুর্নীতির কারণেই রাস্তায় প্রাণ দিতে হচ্ছে নাঈম, মাঈনুদ্দিনের মতো শত শত মানুষকে। আমরা চাই লাইসেন্সবিহীন চালককে নিয়োগকারী প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। গাড়ি ও ড্রাইভিং লাইসেন্স নিয়ে বিআরটিএর দুর্নীতির বিরুদ্ধেও কার্যকর ব্যবস্থা নিতে হবে বলে জানান তারা।

আন্দোলনে নেতৃত্ব দেওয়া খিলগাঁও মডেল

কলেজের এইচএসসির ছাত্রী সোহাগী সামিয়া বলেন, 'রোববার দুপুর ১২টায় রামপুরা ব্রিজের ওপর মানববন্ধন করব। মানববন্ধনে আমরা সড়কের অব্যবস্থাপনার সঙ্গে যারা সংশ্লিষ্ট, তাদের প্রতি ব্যঙ্গচিত্র প্রদর্শন করব। এ ছাড়া আমাদের অভিভাবকসহ সব মানুষকে আমরা আহ্বান জানাচ্ছি, কালকের কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করার জন্য।'

আমাদের আন্দোলনকে ধূলিসাৎ করতে বিভিন্নভাবে গুজব ছড়ানো হচ্ছে অভিযোগ তুলে তিনি বলেন, আমার পরিচয় এবং ছবি নিয়ে বিভ্রান্ত ছড়ানো হচ্ছে। কিন্তু আমরা বলতে চাই ১১ দফা দাবি মেনে না নেওয়া পর্যন্ত আন্দোলন চলবে। আমাদের আন্দোলন কোনো ব্যক্তি বা দলের বিরুদ্ধে নয়। কিন্তু একটা মহল উঠে-পড়ে লেগেছে আমাদের শান্তিপূর্ণ আন্দোলনকে থামিয়ে দেওয়ার জন্য।

এ ছাড়া আগে দুপুর ১২টায় রামপুরা ব্রিজে মানববন্ধন করে 'নিরাপদ সড়ক আন্দোলন' নামে একটি সংগঠন। নয় দফা দাবিতে রোববার শাহবাগ থেকে প্রতীকী লাশ নিয়ে মিছিল করবে তারা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে