রাজশাহীতে করোনা শনাক্তের হার ৫০ শতাংশের ওপর

রাজশাহীতে করোনা শনাক্তের হার ৫০ শতাংশের ওপর

রাজশাহীতে টানা তিনদিন ধরে করোনাভাইরাস শনাক্তের হার ৫০-এর ওপর। মঙ্গলবার রাজশাহী জেলায় ৫৮ দশমিক ৬০ শতাংশ নমুনায় ভাইরাসটি শনাক্ত হয়েছে। বুধবার সকালে এক প্রতিবেদনে এ তথ্য জানান রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।

তিনি জানান, মঙ্গলবার রাজশাহীর দুটি পিসিআর ল্যাবে ৫৮৭ জনের নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে ৩৪৪ নমুনায় মিলেছে করোনাভাইরাস। নমুনা পরীক্ষার হিসেবে শনাক্তের হার ৫৮ দশমিক ৬০ শতাংশ।

মঙ্গলবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ল্যাবে ১৭৯ জনের নমুনা পরীক্ষা করে করোনা শনাক্ত হয় ১১৭ জনের শরীরে।

একই সময় রাজশাহী মেডিকেল কলেজ ল্যাবে ৪০৮ জনের নমুনা পরীক্ষা করে করোনা ধরা পড়ে ২২৭ জনের শরীরে।

এর আগের দিন সোমবার রাজশাহীর দুটি ল্যাবে ৫৪৫ জনের নমুনা পরীক্ষা করে ৩০৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। যা শনাক্তের হার ৫৫ দশমিক ৭৮ শতাংশ।

আর গত রোববার রাজশাহী জেলায় শনাক্তের হার ছিল ৬০ দশমিক ৪৯। এ ছাড়া গত শনিবার ৪৪ দশমিক ১৯ এবং গত শুক্রবার ২৮ দশমিক ৭১ শতাংশ ছিল করোনা শনাক্তের হার।

শামীম ইয়াজদানী জানান, রামেক হাসপাতালের করোনা ইউনিটে একজন রোগী মারা গেছেন। মঙ্গলবার সকাল ৮টা থেকে বুধবার সকাল ৮টার মধ্যে ২৪ ঘণ্টায় করোনা উপসর্গ নিয়ে হাসপাতালের ২৯/৩০ ওয়ার্ডে তিনি মারা যান। তার বাড়ি চাঁপাইনবাবগঞ্জে। তার বয়স ৫০ থেকে ৬০ বছরের মধ্যে।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় করোনা ইউনিটে ভর্তি হয়েছেন ৮ জন। এই এক দিনে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৮ জন রোগী। হাসপাতালের ১০৪ শয্যার করোনা ইউনিটে বুধবার সকাল ৮টা পর্যন্ত রোগী ভর্তি রয়েছে ৪৯ জন। করোনা পজেটিভ নিয়ে ভর্তি রয়েছেন ৩৪ জন। আর উপসর্গ নিয়ে ১৩ জন। করোনা ধরা পড়েনি ভর্তি ২ জনের।

বর্তমানে চিকিৎসাধীন রয়েছে রাজশাহীর ২৯ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬ জন, নওগাঁর ৩ জন, নাটোরের ২ জন, পাবনার ৩ জন, কুষ্টিয়ার ৩ জন, সিরাজগঞ্জের একজন, ঝিনাইদহের একজন এবং মেহেরপুরের একজন রোগী।

এদিকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে রাজশাহী বিভাগের আট জেলায়। প্রতিদিনই করোনার সংক্রমণ বাড়ছে। মঙ্গলবার বিভাগের আট জেলায় করোনা শনাক্ত হয়েছে ১০৮৮ জনের। বুধবার দুপুরে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক (রোগ নিয়ন্ত্রণ) নাজমা আক্তার স্বাক্ষরিত প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

নাজমা আক্তার জানান, নমুনা পরীক্ষা হয়েছে ২ হাজার ৪৯৪ জনের। এর মধ্যে ১০৮৮ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। নমুনা পরীক্ষার হিসেবে সংক্রমণের হার ৪৩ দশমিক ৬২ শতাংশ।

এর আগের দিন সোমবার ১ হাজার ৮২৮ জনের নমুনা পরীক্ষায় করোনা শনাক্ত হয় ৮৮২ জনের। শনাক্তের হার ছিল ৪৮ দশমিক ২৫। এর আগের দিন রোববার ছিল ৩৯ দশমিক ৩১ ছিল।

নাজমা আক্তার জানান, বুধবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি করোনা শনাক্ত হয়েছে রাজশাহী ও পাবনা জেলায়। এর মধ্যে রাজশাহীতে ৪৩৬, পাবনায় ২০৭, চাঁপাইনবাবগঞ্জে ৪৪, নওগাঁয় ৬১, নাটোরে ৪৩, জয়পুরহাটে ৩৪, বগুড়ায় ১৭৭ ও সিরাজগঞ্জে ৮৬ জন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে