শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ভালোবাসার দিনে বসন্তবরণ

ম বিশেষ প্রতিনিধি
  ১৫ ফেব্রুয়ারি ২০২২, ০০:০০
সোমবার ছিল ফাল্গুনের প্রথম দিন। জাতীয় বসন্ত উদযাপন পরিষদের আয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানে শিল্পকলা একাডেমির উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় বসন্ত উৎসব -ফোকাস বাংলা

ভালোবাসার দিনে বাঙালি বরণ করে নিল বসন্তকে। ঋতুরাজ বসন্তের প্রথম দিন ও ভালোবাসা দিবস উদযাপন উপলক্ষে উৎসবমুখর হয়ে ওঠে রাজধানীসহ পুরো দেশ। সকাল থেকেই বাহারি ফুল আর রঙিন পোশাকে তরুণ-তরুণীদের পদচারণায় মুখর হয়ে ওঠে অলিগলি রাজপথ থেকে জনপদ। রাজধানীসহ দেশের ফুলের দোকানগুলোয় ছিল ক্রেতাদের উপচেপড়া ভিড়। পরিবারের সঙ্গে ঘুরতে বের হয় ছোটরাও। ফাগুনের আগমনে আমের মুকুলের ঘ্রাণ, ফুলের সমারোহ ও পাখির কলকাকলিতে মুখর হয়ে ওঠে চারপাশ। প্রকৃতি শিমুল, পলাশ, গাঁদা প্রভৃতি নতুন রঙিন ফুল দিয়ে সাজিয়ে তোলে নিজেকে।

সকাল ৭টায় জাতীয় বসস্ত উৎসব উদযাপন পরিষদ রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চে কোরাস, নাচ ও রং খেলার মধ্য দিয়ে ঐতিহ্যবাহী 'বসন্ত উৎসব-১৪২৮' অনুষ্ঠানের আয়োজন করে। মহামারির কারণে এবারও উদযাপন হয় সীমিত পরিসরে। বেঙ্গল মিউজিকের শিল্পীরা এস্রাজে তুললেন বাসন্তী রাগ। এরপর আবৃত্তি করেন আহকাম উলস্নাহ, ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও নায়লা তারান্নুম চৌধুরী কাকলি। নৃত্য পরিবেশন করে স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র, সাধনা সংস্কৃতি মন্ডল, নৃত্যম, স্পন্দন, নৃত্যাক্ষ, কত্থক, ঢাক নৃত্য। দলীয় সংগীত পরিবেশন করে সুরসপ্তক, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। একক সংগীত পরিবেশন করেন শামা রহমান, মহাদেব ঘোষ, অনিমা মুক্তি গমেজ, বিমান চন্দ্র বিশ্বাস, বিজন চন্দ্র মিস্ত্রি, মাহমুদুল হাসান, ফেরদৌসী কাকলি, নুসরাত বিনতে নুর, নবনীতা চৌধুরী, সঞ্জয় কবিরাজ প্রমুখ।

উদযাপন পরিষদের সভাপতি শফি উদ্দিন আহমেদ বলেন, 'এ বছর করোনাকালের বছর। তবু বসন্ত তার কাল নিয়মে চলে আসে। আমরাও সবাই এসেছি বসন্ত উদযাপন করে সেই করোনার

যাতনা দূর করতে।

সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট বলেন, 'আমরা আপনাদের নিয়ে বসন্তের অবগাহনে মেতে উঠতে চাই। বসন্তের যে রঙের ছটা, তা সবার ঘরে ঘরে পৌঁছে যাক, বর্ণিল যে আনন্দ, সেটিই আমাদের কাম্য। বসন্ত কথন শেষে আবির মাখিয়ে সবাই মেতে ওঠেন রঙের উৎসবে।'

পয়লা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবসে রাজধানীর ফুলের দোকানগুলোয় গোলাপের দাম ১০০ টাকা ছড়িয়ে যায়। দুটি দিবস এক দিনে উদযাপনের কারণে ফুলের এই দাম বৃদ্ধি পায়।

সদস্য ও সদস্যদের পরিবারকে লাল গোলাপ দিয়ে শুভেচ্ছা জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। বসন্তবরণ উপলক্ষে ডিআরইউর বাগানকে সাজানো হয় ফুল ও বেলুন দিয়ে। সংগঠনটির সভাপতি নজরুল ইসলাম মিঠু ফুল দিয়ে সদস্যদের শুভেচ্ছা জানান। দিনটিকে স্মরণীয় করে রাখতে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সড়কে নিরাপদে চলাফেরা ও আইন মেনে গাড়ি চালানোয় ভালোবাসা দিবসে পথচারী ও গাড়ি চালকদের ফুল দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন ডিএমপি ট্রাফিক ওয়ারী বিভাগের ডেমরা জোন। সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-ডেমরা জোন) মো. ইমরান হোসেন মোলস্নার নেতৃত্বে গোলাপ ফুল দিয়ে চালক, যাত্রী ও পথচারীদের শুভেচ্ছা জানানো হয়।

এদিকে ঐতিহ্য ধরে রাখতে ভার্চুয়ালি 'বসন্ত বরণ-১৪২৮' অনুষ্ঠান করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগ।

আমাদের জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, সোমবার সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের 'জবিয়ানস' ফেসবুক গ্রম্নপ থেকে অনুষ্ঠানটির ভিডিও সম্প্রচার করা হয়।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর পারভীন আক্তার জেমী, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ডক্টর কামালউদ্দীন আহমদ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর ইমদাদুল হক। তিনি অনুষ্ঠান উদ্বোধন করেন।

ভার্চুয়াল এই বসন্তবরণ অনুষ্ঠানে বাংলা বিভাগের চেয়ারম্যান, শিক্ষক-শিক্ষিকা শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের নৃত্য, গান ও আবৃত্তি পরিবেশনার মধ্য দিয়ে বসন্তবরণ ১৪২৮ উদযাপন করে বাংলা বিভাগ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে