দেশব্যাপী জনশুমারি শুরু ১৫ জুন

দেশব্যাপী জনশুমারি শুরু ১৫ জুন

আগামী ১৫ জুন থেকে দেশব্যাপী শুরু হবে জনশুমারি। এ কার্যক্রম চলবে ২১ জুন পর্যন্ত। তথ্য সংগ্রহে তিন লাখ ৯৫ হাজার ট্যাবলেট ব্যবহার করা হবে। জনশুমারি আগের ১০ জুন শুক্রবার ও ১৭ জুন শুক্রবার জুমার খুতবায় প্রচার ও প্রচারণা চালানো হবে। পাশাপাশি বাংলাদেশে অবস্থানরত বিদেশি নাগরিদের

তথ্য নেওয়া হবে।

বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) 'জনশুমারি ও গৃহগণনা ২০২২'-এর মাস্টার ট্রেইনারদের চারদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা জানান প্রকল্পটির পরিচালক (উপ-সচিব) মো. দিলদার হোসেন।

তিনি আরও বলেন, জুমার খুতবায় জনশুমারির প্রচার করা হবে। এছাড়া সব ধর্মীয় প্রতিষ্ঠানে প্রচার-প্রচারণা

চালানো হবে। জনশুমারিতে বাংলাদেশে অবস্থানরত সব নাগরিকের তথ্য নেওয়া হবে। পাশাপাশি দেশে অবস্থানরত বিদেশি নাগরিকদের তথ্য নেওয়া হবে।

দিলদার হোসেন বলেন, জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর মাধ্যমে বাংলাদেশের ভৌগোলিক সীমানাবেষ্টিত অঞ্চলের সব গৃহ, সাধারণ, প্রাতিষ্ঠানিক ও বস্তি খানা (পরিবার), ভাসমান জনগোষ্ঠী, খানায় বসবাসরত সকল সদস্যের জনমিতিক ও আর্থ-সামাজিক তথ্য তুলে আনা হবে। যেমন গৃহের সংখ্যা ও ধরন, বাসস্থানের মালিকানা, খাবার পানির প্রধান উৎস, টয়লেটের সুবিধা, বিদু্যৎ সুবিধা, রান্নার জ্বালানির প্রধান উৎস, অর্থনৈতিক কর্মকান্ড, বৈদেশিক রেমিট্যান্স, খানা সদস্যের বয়স, লিঙ্গ, বৈবাহিক অবস্থা, ধর্ম, প্রতিবন্ধিতা, শিক্ষা, কর্ম, প্রশিক্ষণ, মোবাইল ফোন ও ইন্টারনেট ব্যবহার, ব্যাংক মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট, ক্ষুদ্র নৃগোষ্ঠী, জাতীয়তা, নিজ জেলা ইত্যাদি বিভিন্ন বিষয়ে তথ্য সংগ্রহ করা হবে।

বাংলাদেশ পরিসংখ্যান বু্যরোর (বিবিএস) মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য রাখেন- অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার বিভাগের সচিব মো. সামসুল আরেফিন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ড. শাহনাজ আরেফিন। এছাড়া বক্তব্য রাখেন জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের টেকনিক্যাল টিমের প্রধান ড. দিপংকর রায়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে