শস্য নিয়ে ইউক্রেনের বন্দর ছাড়ল আরও ৩ জাহাজ

শস্য নিয়ে ইউক্রেনের বন্দর ছাড়ল আরও ৩ জাহাজ

ঐতিহাসিক চুক্তির আওতায় শস্য নিয়ে আরও তিনটি জাহাজ ইউক্রেনের বন্দর ছেড়ে গেছে। ইস্তান্বুলের জয়েন্ট কোঅরডিনেশ সেন্টার জানায়, দুটি জাহাজ চর্নমোর্সে্ক বন্দর ও একটি জাহাজ ওদেসা বন্দর থেকে যাত্রা শুরু করেছে।

এ সেন্টার রাশিয়া, ইউক্রেন, তুরস্ক ও জাতিসংঘের কর্মকর্তা দ্বারা পরিচালিত। এ তিনটি জাহাজে মোট ৫৮ হাজার টন ভুট্টা বহন করা হচ্ছে।

শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানায়। খবর আলজাজিরার

ও তাসের।

তুর্কিয়ের প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে জানায়, পানামার পতাকাবাহী নাভি স্টারে বহন করা হয়েছে ৩৩ হাজার টন ভুট্টা। যা ইউক্রেন থেকে যাবে আয়ারল্যান্ড। এটি ছেড়েছে ওদেসা বন্দর থেকে। পথে ইস্তান্বুলের জয়েন্ট কোঅরডিনেশ সেন্টারে এ জাহাজ পরীক্ষা করে দেখা হবে।

দ্বিতীয় জাহাজ মাল্টার পতাকাবাহী রোজেনে বহন করা হচ্ছে ১৩ হাজার টন ভুট্টা। এটি ছেড়েছে চর্নমোর্সে্ক বন্দর থেকে। যা যাবে ব্রিটেনে। একটি যৌথ মনিটরিং টিম এটি পর্যবেক্ষণ করেছে।

তৃতীয় জাহাজটি তুরস্ক। পোলারেন্ট নামে ওই জাহাজে বহন করা হয়েছে ১২ হাজার টন ভুট্টা।

রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকেই ইউক্রেনের বন্দর হয়ে শস্য রপ্তানি বন্ধ হয়ে যায়। দীর্ঘদিন পর জাতিসংঘ ও তুরস্ক মধ্যস্থতায় রাশিয়া ও ইউক্রেনের মধ্যে শস্য রপ্তানি আবার শুরুর জন্য একটি চুক্তি হয়। এর আওতায় চলতি মাসের প্রথম দিন সিয়েরা লিওনের পতাকাবাহী রাজোনি ২৭ হাজার টন ভুট্টা নিয়ে লেবাননের উদ্দেশে ওদেসা বন্দর ছাড়ে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে