শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
রামপাল বিদু্যৎকেন্দ্র

'তিন মাসের মধ্যে পুরোপুরি চালু হবে উৎপাদন'

যাযাদি ডেস্ক
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

'কয়লা সংকট একটা অপারেশনাল ইসু্য। এটা নিয়ে আমরা কাজ করছি। আশা করছি, এই সংকট কেটে যাবে। আগামী তিন মাসের মধ্যে বাগেরহাটের রামপাল তাপ বিদু্যৎকেন্দ্রের দুটি ইউনিট থেকে রামপাল তাপ বিদু্যৎকেন্দ্রের উৎপাদন পুরোপুরি চালু হবে।'

শনিবার সকালে রামপাল বিদু্যৎকেন্দ্রে পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন- বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণব কুমার ভর্মা।

বাংলাদেশে-ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সাইদ একরাম উলস্নাহ সাংবাদিকদের জানান, ইন্দোনেশিয়া থেকে কয়লা সরবরাহ বিঘ্নিত হওয়ায় হঠাৎ বন্ধ হয়ে যায় রামপাল কেন্দ্রের বিদু্যৎ উৎপাদন। ডলার রিলিজ করতে কিছুটা সময় লাগার কারণে এই সমস্যার সৃষ্টি হয়। তবে সমস্যা সমাধান হওয়ায় নতুন করে কয়লা নিয়ে একটি জাহাজ সেখান থেকে রওনা দিয়েছে। আগামী এক সপ্তাহের মধ্যে কয়লাবাহী জাহাজটি রামপাল বিদু্যৎকেন্দ্রে এসে পৌঁছবে।

তিনি আরও বলেন, এখন থেকে নিয়মিত কয়লা আসবে। ফলে জুন মাস থেকে

আবারও কয়লা দিয়ে বিদু্যৎ উৎপাদন করবে রামপাল বিদু্যৎকেন্দ্র। এ ছাড়া দ্বিতীয় ইউনিট থেকে বিদু্যৎ উৎপাদন করতে জোরেশোরে কাজ চলছে। সব মিলিয়ে এক হাজার ৩২০ মেগাওয়াট বিদু্যৎ উৎপাদন করতে কোনো সমস্যা হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সাইদ একরাম উলস্নাহ বলেন, কয়লা আমদানি করতে ঠিকমতো ডলার পেমেন্ট করতে পারলে আর কোনো সমস্যা হবে না। একের পর এক কয়লাবাহী জাহাজ এলে নির্দিষ্ট সময়ের মধ্যেই সবকিছু হয়ে যাবে।

এদিকে, গত ১৪ জানুয়ারি ডলার সংকটের জেরে কয়লা আমদানি না হওয়ায় রামপাল তাপ বিদু্যৎকেন্দ্র থেকে বিদু্যৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। ডলার সংকটের কারণে এলসি খুলতে না পারায় কয়লার আমদানি বন্ধ আছে। এর জেরে এই অবস্থার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছিল কর্তৃপক্ষ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে