বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভারতের বিলাসবহুল

'গঙ্গা বিলাস' এখন মোংলা বন্দরে
বাগেরহাট প্রতিনিধি
  ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

ভারতের পর্যটকবাহী নৌযান 'এম ভি গঙ্গা বিলাস' মোংলা বন্দরে এসে পৌঁছেছে। বিলাসবহুল এই প্রমোদতরীটি শনিবার দুপুর ২টায় বন্দরের ৭ নম্বর জেটিতে এসে নোঙর করে। নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রমোদতরীর কর্মকর্তাদের স্বাগত জানান।

এসময় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা, নৌপরিবহণ সচিব মো. মোস্তফা কামাল, মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষের (বিআইডবিস্নউটিএ) চেয়ারম্যান কমোডর গোলাম সাদেকসহ মোংলা বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী বলেন, 'পাঁচতারকা মানের বিলাসবহুল গঙ্গা বিলাস মোংলা বন্দরে অবস্থানকালে পর্যটকদের অভ্যর্থনাসহ প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন তারা। এ ছাড়া সম্প্রতি মোংলা বন্দরের মাধ্যমে ভারতের সঙ্গে পণ্য পরিবহণ শুরু হয়েছে। এ

কার্যক্রমের মাধ্যমে ভারতের সঙ্গে বন্ধুত্ব ও অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা করছি।'

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার প্রণয় ভার্মা বলেন, 'গঙ্গা বিলাস রিভার ক্রুজের মাধ্যমে ভারত ও বাংলাদেশের জনগণকে জানার এক অনন্য প্রচেষ্টা। প্রায় দুই সপ্তাহ ধরে বাংলাদেশের মধ্য দিয়ে যাওয়ার সময় বাংলাদেশের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানগুলো দেখা যাবে।'

রিভার ক্রুজ নিয়ে আনন্দ প্রকাশ করে ভারতের হাইকমিশনার আরও বলেন, 'বাংলাদেশের কিছু ঐতিহাসিক স্থানের মধ্য দিয়ে প্রমোদতরীটি যাবে। এই স্থানগুলোকে বিশ্ব পর্যটন মানচিত্রে নিয়ে আসবে এবং পর্যটনের ওপর নির্ভরশীল স্থানীয় অর্থনীতিকে উপকৃত করবে।

প্রায় ৩২শ কিলোমিটার লম্বা এই ক্রুজটি ভারতের পাঁচটি রাজ্য ও গঙ্গা, যমুনা, মেঘনা ও ব্রহ্মপুত্রসহ ২৭টি নদনদী পাড়ি দিয়েছে। প্রমোদতরীটি বাংলাদেশে প্রায় ১৫ দিন থাকার কথা রয়েছে। এ ছাড়া এই ক্রুজটি ৫১ দিনে সফর শেষ করবে। বাংলাদেশে হয়ে আবার ভারতের আসামে ঢুকে ডিব্রম্নগড়ে যাত্রা শেষ করবে প্রমোদতরীটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে