শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭

দাকোপে আমন বীজ সংকটে কৃষক

দাকোপে আমন বীজ সংকটে কৃষক

চলতি আমন মৌসুমে খুলনার দাকোপে আমনের উচ্চ ফলনশীল বীজের চরম সংকট দেখা দিয়েছে। ফলে এলাকার হাজারও কৃষক দিশাহারা হয়ে পড়েছেন। বিএডিসির ডিলারদের দোকানে গিয়েও বীজ পাচ্ছেন না কৃষকরা। কোথাও বীজ পাওয়া গেলেও ডিলাররা দ্বিগুণেরও বেশি দাম নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

কৃষক ও কৃষি অধিদপ্তর সূত্রে জানা গেছে, ৯টি ইউনিয়ন এবং একটি পৌরসভা নিয়ে গঠিত উপজেলায় চলতি মৌসুমে আমনের লক্ষ্য মাত্রা ধরা হয়েছে ১৮ হাজার ৯০০ হেক্টর জমিতে।

এর মধ্যে উফশী চাষযোগ্য ১৫ হাজার হেক্টর বাকি তিন হাজার ৯০০ হেক্টর জমিতে স্থানীয় জাতের ধান। স্থানীয় এবং উফশী মিলে প্রায় ৫২৪ মে. টন বীজের চাহিদা রয়েছে। এ জন্য বিএডিসির ২৪ জন ডিলার ও ৬৫ জন খুচরা বিক্রেতা রয়েছেন। কিন্তু এ সমস্ত ডিলার ও খুচরা বিক্রেতারা বীজের সংকট করে এলাকার কৃষকদের কাছে থেকে অধিক মূল্য হাতিয়ে নিচ্ছেন।

উপজেলা সিনিয়র কৃষি কর্মকর্তা মেহেদী হাসান খান বলেন, গতবারের তুলনায় এবার বিএডিসির বীজের বরাদ্দ বেশি। এর মধ্যে পাওয়া গেছে সরকারি-বেসরকারি মিলে ৮২ মে. টন বীজ। বিএডিসির অন্যান্য জাতের ৭.১১ মে. টন বীজ মজুত থাকলেও শুধু ২৩ আর ১০ বীজ ধানের সংকট দেখা দিয়েছে। সংকট সমাধানে তিনি বিএডিসির কর্মকর্তাদের জানিয়েছেন। আগামী ৪-৫ দিনের মধ্যে এই সংকট কেটে যাবে বলে তিনি আশা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2020

Design and developed by Orangebd


উপরে