logo
রোববার, ২৭ সেপ্টেম্বর ২০২০ ১২ আশ্বিন ১৪২৭

  বোদা (পঞ্চগড়) প্রতিনিধি   ০৮ আগস্ট ২০২০, ০০:০০  

পঞ্চগড়ে এবার পাট চাষীর মুখে হাসি

পঞ্চগড়ের বোদায় এবার পাট চাষীদের মুখে হাসি ফুটেছে। সোনালি আঁশখ্যাত পাট চাষীদের সুদিন ফিরতে শুরু করেছে। বর্তমানে উপজেলার হাট-বাজারগুলোতে ২ হাজার থেকে ২১০০ টাকা দরে পাট বিক্রি হচ্ছে।

বুধবার বোদা নগরকুমারী হাটে পাট বিক্রি করতে আসা পাট চাষী দেলোয়ার হোসেন জানান, অন্যান্য বছরের তুলনায় এবার পাট চাষ করে লাভবান হয়েছেন। প্রত্যেক বছর তিনি পাট চাষ করেন। কিন্তু এক হাজার থেকে বারশ' টাকার উপরে বাজারে পাট বিক্রি করতে পারতেন না। চলতি মৌসুমে তিনি এক বিঘা জমিতে পাট চাষ করেছেন। পাট উত্তোলন করে সেই মাটিতে আমন ধানের চারা লাগিয়েছেন। এবার বৈশাখ ও জৈষ্ঠ্য মাস টানা বৃষ্টি হওয়ায় পাটের ফলন কম হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, চলতি মৌসুমে পাট চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১২০০ হেক্টর জমিতে। উপজেলার ১০টি ইউনিয়নের সব জায়গায় কম-বেশি পাট চাষ হয়েছে। এবার বৃষ্টিপাত বেশি হওয়ায় পাটের বাম্পার ফলনে একটু ব্যাহত হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুন অর রশিদ জানান, পাটের বাজার মূল্য কম এবং সঠিক সময়ে পাট তুলতে না পারায় অনেক চাষী পাটের পরিবর্তে বাদাম, ভুট্টাসহ অন্যান্য চাষের দিকে ঝুঁকে পড়েছেন। চলতি মৌসুমে পাটের বাজারমূল্য ভালো হওয়ায় পাট চাষীদের মধ্যে আগ্রহ বৃদ্ধি পেয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে