শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

জলঢাকার ধাইজান নদীর গতিপ্রকৃতি বদলাচ্ছে

জলঢাকা (নীলফামারী) প্রতিনিধি
  ০৮ আগস্ট ২০২০, ০০:০০

একদিকে যেমন যৌবন ফিরে পেয়েছে ধাইজান নদী অন্যদিকে বদলাচ্ছে তার চিরচেনা রূপ। অযত্ন-অবহেলায় পড়ে থাকা ধাইজান নদী পুনঃখননের ফলে নদীটিতে ফিরে এসেছে স্বাভাবিক গতি। নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন নীলফামারীর জলঢাকা উপজেলার কৃষক ও মৎস্যজীবীরা। দীর্ঘদিন ধরে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ না করায় সংকুচিত হয়ে যাচ্ছিল নদীটি। প্রভাবশালীদের দখলে ছিল নদীর অধিকাংশ অংশ। নদীর ভিতর চাষাবাদের কারণে নদীর গভীরতা ও প্রশস্ততা হারিয়েছিল। ফলে বর্ষা মৌসুমে নদীর প্রবহমান গতিপথে বৃষ্টির পানি উজান থেকে ভাটিতে যেতে বাধাগ্রস্ত হতো। ফলে নদীর তীরবর্তী এলাকায় দেখা দিত জলাবদ্ধতা।

পানি উন্নয়ন বোর্ড সৈয়দপুর ডিভিশন সূত্রে জানা গেছে, বাংলাদেশ ব-দ্বীপ পরিকল্পনা ২১০০ নামে একটি মহাপরিকল্পনার ১ম পদক্ষেপ হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয় ৬৪ জেলার অভ্যন্তরীণ ছোট-বড় নদী, খাল এবং জলাশয় পুনঃখনন প্রকল্পের আওতায় ২০১৮-১৯ অর্থবছরে প্রায় সাড়ে ৮ কোটি টাকা ব্যয়ে ধাইজান নদী তিনটি প্যাকেজে মোট ২৮ কিলোমিটার নদী পুনঃখননের কাজ শুরু হয়।

পানি উনয়ন বোর্ড সৈয়দপুর ডিভিশনের নির্বাহী প্রকৌশলী কমল কৃষ্ণ সরকার বলেন, নদী পুনঃখনন দীর্ঘমেয়াদি একটি মহাপরিকল্পনা। এর ফলে নদী তীরবর্তী অঞ্চলে বন্যা নিয়ন্ত্রণ এবং পতিত ও অনাবাদি জমিগুলোকে চাষাবাদের আওতায় নিতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। ধাইজান নদী পুনঃখননের ফলে নদী একদিকে ফিরে পেয়েছে তার নাব্যতা অপরদিকে কৃষক ও মৎস্যজীবীদের মুখে ফুটেছে হাসি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<108062 and publish = 1 order by id desc limit 3' at line 1