logo
রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০ ৫ আশ্বিন ১৪২৭

  ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি   ০৯ আগস্ট ২০২০, ০০:০০  

ফুলবাড়ীতে সংগ্রহ হয়নি লক্ষ্যমাত্রার অর্ধেক ধান

দিনাজপুরের ফুলবাড়ীতে সরকারি মূল্যের চেয়ে বাজারে ধান ও চালের মূল্য বেশি হওয়ায়, ভাটা পড়েছে সরকারের খাদ্য মজুদে। বোরো মৌসুম শেষ হলেও, এখন পর্যন্ত লক্ষ্যমাত্রার অর্ধেক ধানও ক্রয় করতে পারেনি উপজেলা খাদ্য গুদাম কর্তৃপক্ষ। এছাড়া সরকারি চুক্তি অনুযায়ী খাদ্য গুদামে চাল সরবরাহ করতে গিয়ে প্রতি টন চালে ৪ হাজার টাকা করে লোকসান গুনতে হচ্ছে মিল-চাতাল ব্যবসায়ীদের।

জানা গেছে, এ বছর বোরো মৌসুমে সরাসরি কৃষকের কাছ থেকে ২৬০০ মেট্রিকটন ধান ও মিলারদের কাছে ৪৫৭৫ মেট্রিক টন চাল ক্রয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ পর্যন্ত ক্রয় করা হয়েছে ৪৬০ মেট্রিকটন ধান ও ২৬৭২ মেট্রিকটন চাল। এর মধ্যে ফুলবাড়ী খাদ্য গুদামে লক্ষ্যমাত্রা ১১১৪ মেট্রিকটন ধানের মধ্যে ক্রয় করা হয়েছে ৩১০ মেট্রিকটন ও চাল ৩ হাজার ৬০ মেট্রিকটন লক্ষ্যমাত্রার মধ্যে ১৪৬৮ মেট্রিকটন।

ফুলবাড়ী খাদ্য গুদামের ইনচার্জ মাহমুদুল আলম বলেন, চুক্তি অনুযায়ী এখনো ৪০টি মিল মালিক চাল সরবরাহ করেনি। আমিন অটো রাইস মিলের চেয়ারম্যান রুহুল আমিন বলেন, বাজারে ধানের মূল্য বেশি হওয়ায় প্রতিটন চাল সরবরাহ করতে তাদের টনপ্রতি চার হাজার টাকা করে লোকসান গুনতে হচ্ছে।

এ বিষয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা আজমল হোসেন বলেন, সরকার কৃষকদের উৎসাহ যোগাতে বাজার থেকে বেশি উৎসাহ মূল্য দিয়ে ধান কেনে, কিন্তু এবার বাজারে দাম বেশি হওয়ায়, ধান কেনা সম্ভব হয়নি, তবে চাল সংগ্রহ করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে